কৃষি তথ্য সার্ভিস (এআইএস) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১০ August ২০১৭

বিএমডিএ আইন ২০১৭ এর খসড়া বিষয়ে মতামত গ্রহণের লক্ষ্যে অংশীজন কর্মশালা


প্রকাশন তারিখ : 2017-08-10


বরেন্দ্র বহুমূখী উন্নয়ন কর্তৃপক্ষের অয়োজনে বিএমডিএ এর সম্মেলন কক্ষে সকাল ১০.০০ ঘটিকায় স্টেক হোন্ডারদের নিয়ে বরেন্দ্র বহুমূখী উন্নয়ন কর্তৃপক্ষ আইন ২০১৭ এর খসড়া বিষয়ে মতামত গ্রহনের লক্ষ্যে কর্মশালার আয়োজন করা হয়। কর্মশালায় বিএমডিএ চেয়ারম্যান ড. মোঃ আকরাম হোসেন চৌধুরী এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসাবে ছিলেন কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব জনাব মোঃ সিরাজুল হায়দার। বিশেষ অতিথি ছিলেন মন্ত্রী পরিষদ বিভাগের অতিরিক্ত সচিব (আইন) জনাব মোঃ মোস্তাফিজার রহমান।

 

প্রধান অতিথি তাঁর বক্তবে বলেন, বিএমডিএ প্রতিষ্ঠার মাধ্যমে বরেন্দ্র এলাকায় এক ফসলি জমিকে তিন ফসলিতে রুপান্তর করা হয়েছে। ড্রেনের ব্যবস্থা আন্ডারগ্রাউন্ড করায় জমি ও পানি অপচয় রোধ হয়েছে, তাই তিনি বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃকপক্ষকে আন্তরিক ধণ্যবাদ জানান।পিএমও প্রকল্প বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃকপক্ষ এর মাধ্যমে বাস্তবায়িত করে কৃষিকে বানিজ্যিক ভাবে গ্রহন করে কৃষি বিপ্লব ঘটানোর তিনি আশাবাদ ব্যক্ত করেন। পরিশেষে তিনি গবেষণার মাধ্যমে উৎপাদিত যে কোন ফসল কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ও বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃকপক্ষের সহযোগিতায় দ্রুত মাঠ পর্যায়ে বাস্তবায়ন করার অনুরোধ জানান।
 

সভাপতি মহোদয় তাঁর বক্তবে বলেন, বিএমডিএ শুধু সেচের পানি সরবরাহ করে না, পাশাপাশি পত্যন্ত এলাকায় খাবার পানি সরবরাহ করে। তিনি পাতকুয়ার সুফল এবং ভবিষ্যৎ পরিকল্পনা নিয়ে বিস্তারিত আলোচনা করেন। সেই সাথে তিনি ভূ-উপরস্থ পানি ব্যবস্থাপনার বিভিন্ন দিক নিয়ে বক্তব্য প্রদান করেন।
 

কর্মশালায় কৃষক, অপারেটর, সাংবাদিক, জনপ্রতিনিধি, কর্মকর্তা ও কর্মচারীসহ প্রায় ২৫০ জন উপস্থিত ছিলেন।

 

 

 


Share with :
Facebook Facebook