কৃষি তথ্য সার্ভিস (এআইএস) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ৩১st মে ২০১৭

চাঁপাইনবাবগঞ্জে ব্যানানা আম-জাতটি দিন দিন জনপ্রিয় হয়ে উঠছে


প্রকাশন তারিখ : 2017-05-28

আমের রাজধানী চাঁপাইনবাবগঞ্জে দিন দিন জনপ্রিয় হয়ে উঠছে থাইল্যান্ড থেকে আসা ‘ব্যানানা আম” নামের নতুন জাতের আম । এই আমটি স্বাদ, গন্ধ এবং সময় বিবেচনায় খুব আশাব্যঞ্জক। এছাড়া এটি নাবি জাতের এবং বিদেশে রপ্তানি-যোগ্য হওয়ায় এর  বাণিজ্যিক সম্ভাবনা রয়েছে প্রচুর।

চাঁপাইনবাবগঞ্জ হর্টিকালচার সেন্টারের উপপরিচালক ড. সাইফুর রহমান জানান, এবার আমের রাজধানী চাঁপাইনবাবগঞ্জে শত শত জাতের আমের মাঝে এখন এটি একটি জনপ্রিয় জাত। নাবি জাতের এই আমের  আকার কলার মতো লম্বা হওয়ার জন্য মুলত একে ‘ব্যানানা’ আম বলা হয়। এটি  দেখতে আর্কষনীয়, স্বাদে ও গন্ধে অনন্য।  এটি পাকলে কমলা হলুদ হয় এবং রোদ্রের আলোতে এর রং সিদুরের রং ধারন করে। পাকা অবস্থায় এই আমের ওজন সাড়ে ৩শ থেকে ৪শ গ্রাম। এছাড়া এই জাতের  চাষ পদ্ধতি সহজ । একে যে কোন স্থানে যেমন ছাদে পতিত জায়গায়, বাড়ির আশেপাশে চাষ করা যায়। তিনি আরো বলেন, এই জেলাতে এখন প্রায় ৩০০০ চারা মাঠে রোপণ করা হয়েছে এবং সামনে আরোও চারা বিক্রয় করা হবে।

এদিকে চাঁপাইনবাবগঞ্জ হর্টিকালচার সেন্টারের আরেক কর্মকর্তা শাহীন সালাউদ্দিন  জানান, বাজারে প্রচুর চাহিদা থাকায় দিন দিন বিক্রয় বাড়ছে এই জাতের চারার সংখ্যা। সাধারণত জুন মাসের পর থেকে দেশের বাজারে ভালো জাতের আমের প্রাপ্যতা যখন কম থাকে তখন এই জাতের আম পাকে। আর এই আম জুলাই মাস থেকে আগস্ট মাসের প্রথম দিক পর্যন্ত পাড়া যায়।  তিনি আরো বলেন, বিদেশে রপ্তানিযোগ্য নাবি জাতের এই আমের চাহিদা ও বাজার মূল্য পাবার আশায় বাণিজ্যিকভাবে এই আমের চাষ নিয়েও এই সেন্টারটি খুব আশাবাদী।


Share with :
Facebook Facebook