কৃষি তথ্য সার্ভিস (এআইএস) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১৪ জুন ২০১৭

রাজশাহীতে আঞ্চলিক কৃষি কারিগরী সমন্বয় কমিটি (আরএটিসিসি) এর সভা অনুষ্ঠিত


প্রকাশন তারিখ : 2017-06-14

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, রাজশাহী অঞ্চল, রাজশাহীর আয়োজনে কৃষি সংশ্লিষ্ট এবং কৃষি মন্ত্রণালয়ের আওতাধীন বিভিন্ন দপ্তরসমুহের প্রধানদের নিয়ে সমন্বয় কমিটির সভা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর রাজশাহী অঞ্চল মহোদয়ের কার্যালয়ে সকাল ১০.০০ টায় শুরু হয়। বাংলাদেশ গম গবেষনা ইনস্টিটিউট, আঞ্চলিক কার্যালয় রাজশাহীর প্রধান কৃষিবিদ ড. মো. ইলিয়াছ হোসেনের এর সভাপতিত্বে উক্ত সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর রাজশাহী অঞ্চলের অতিরিক্ত পরিচালক কৃষিবিদ মো.আব্দুল হান্নান।

অনুষ্ঠানের শুরুতেই রাজশাহী, নওগাঁ, নাটোর ও চাঁপাইনবাবগঞ্জ জেলার উপপরিচালকগণ নিজ নিজ জেলার কর্ম-পরিকল্পনা পাওয়ার পয়েন্টের মাধ্যমে উপস্থাপন করেন। তারপর মৎস্য অধিদপ্তর, প্রাণিসম্পদ অধিদপ্তর, আবহাওয়া অধিদপ্তর, বিএডিসি, মৃত্তিকা সম্পদ উন্নযন ইনস্টিটিউট, বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষ, কৃষি তথ্য সার্ভিস সহ রাজশাহীর বিভিন্ন প্রতিষ্ঠান প্রধানগণ বক্তব্যের মাধ্যমে তাদের কার্যক্রম তুলে ধরেন।

প্রধান অতিথি বলেন, বরেন্দ্র এলাকায় নতুন নতুন প্রযুক্তি বিশেষ করে আমের ব্যাগিং, ফল বাগানে মৌ বাক্স স্থাপন, বিটি বেগুন সম্প্রসারণের ব্যাপারে মতামত ব্যক্ত করনে। রাজশাহী অঞ্চলে উৎপাদিত আম শুধু তিন মাস পাওয়া যায় কিন্তু বাকী নয় মাসও যাতে আম সংরক্ষণের মাধ্যমে পাওয়া যায় তা নিশ্চিত করার জন্য আম গবেষণা প্রতিষ্ঠানগুলোকে অনুরোধ জানান।

পরিশেষে সভাপতি মহোদয় বলেন, কৃষি ক্ষেত্রে যে অভুতপুর্ব সাফল্য অর্জিত হয়েছে তা ধরে রাখতে কঠোর পরিশ্রমের প্রয়োজন। দেশে দিন দিন আবাদি জমি কমে যাচ্ছে কিন্তু ফসল উৎপাদন বৃদ্ধির কারণে দেশের খাদ্য চাহিদা মিটিয়ে বিদেশে রপ্তানী করা সম্ভব হয়েছে। গবেষণার মাধ্যমে উন্নত জাত উদ্ভাবনের ফলে দেশ এখন খাদ্যে স্বয়ংসম্পন্নতা অর্জনের মাধ্যমে খাদ্য উদ্বৃতের দেশে রুপান্তরিত হয়েছে।

সভায় বিভিন্ন দপ্তরের প্রায় ৪০ জন কর্মকর্তা-কর্মচারী উপস্থিত ছিলেন।


Share with :
Facebook Facebook