কৃষি তথ্য সার্ভিস (এআইএস) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২৮ নভেম্বর ২০১৬

রূপকল্প ২০২১ ‘নাগরিক সেবায় উদ্ভাবন’ বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা


প্রকাশন তারিখ : 2016-11-27

নিত্য নতুন ধারনা উদ্ভাবন ও বাস্তবায়নের মাধ্যমে নাগরিক সেবা সহজীকরনের উদ্দেশ্যে কৃষি তথ্য সার্ভিস-এর আয়োজনে এক প্রশিক্ষণ কমর্শালা অনুষ্ঠিত হয়। মন্ত্রীপরিষদ বিভাগ ও একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রাম, প্রধান মন্ত্রীর কাযার্লয়-এর সহযোগিতায় ২৫-২৬ নভেম্বর, ২০১৬ ঢাকার খামার বাড়ির কৃষি তথ্য সার্ভিস-এর কনফারেন্স রুমে প্রশিক্ষণ কর্মশালাটি অনুষ্ঠিত হয়। প্রশিক্ষণে এআইএস’র সদর দপ্তর ও আঞ্চলিক পযার্য়ের ২০ জন কমকর্তাঅংশ গ্রহন করেন। প্রশিক্ষণে জন বান্ধব নাগরিক সেবা কি, কিভাবে নতুন আইডিয়া বিশ্লেষণ করে তা বাস্তবায়ন উপযোগী করা হয় সেসম্পর্কে বিস্তারিত আলোচনার মাধ্যমে সেশন পরিচালনা করা হয়। এ প্রশিক্ষণ কর্মশালা থেকে কৃষি তথ্য সার্ভিসের চলমান সেবা গুলোকে আর ও জনবান্ধব ও সহজী করণের লক্ষ্যে চারটি উদ্ভাবনী আইডিয়া পাওয়া যায়, যেগুলো হল-(১) ‘আমাদের সেবা,  কৃষকের সন্তুষ্টি’ (কৃষি কল সেন্টার), (২) ‘কৃষকের হাসি, ই-কৃষি’ (আই সিটি সেবা) (৩) ‘হাত বাড়ালেই কৃষির কথা’ (প্রিন্ট মিডিয়া) এবং (৪) ‘প্রযুক্তি এখন কৃষকের কাছে’ (ইলেক্ট্রনিক মিডিয়া)।

কমর্শালার উদ্বোধনী ও সমাপনী সেশনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি তথ্য সার্ভিস-এর পরিচালক কৃষিবিদ মিজানুর রহমান। তিনি সকলকে প্রশিক্ষণে অর্জনকৃত জ্ঞান কাজে লাগিয়ে নিজেদের নতুন নতুন আইডিয়া উদ্ভাবনের দ্বারা নাগরিক সেবাসমূহকে মানসম্পন্ন করার মাধ্যমে বতর্মান সরকারের রূপকল্প ২০২১ বাস্তবায়নে সচেষ্ট হতে অনুরোধ জানান।

দুইদিনের এ প্রশিক্ষণ কর্মশালায় ফ্যাসিলিটেটর হিসেবে সেশন পরিচালনা করেন সমবায় অধিদপ্তর, ঢাকা’র যুগ্মনিবন্ধক জনাব মো.মাহবুবুর রহমান ও উপনিবন্ধক জনাব মো.হাফিজুর হায়দার চৌধুরী।


Share with :
Facebook Facebook