কৃষি তথ্য সার্ভিস (এআইএস) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১০ ফেব্রুয়ারি ২০২০

কুমিল্লায় বারি সরিষা-১৪ এর কৃষক সমাবেশ ও মাঠদিবস


প্রকাশন তারিখ : 2020-02-05
 সরিষার তেল অধিক পুষ্টি সমৃদ্ধ খাবার।সরিষার খৈইল গবাদী পশুর আদর্শ খাবার। এর কুইক কম্পোষ্ট ফসলের জন্য খুবই কার্যকরী জৈব সার। আমাদের গ্রাম কিংবা শহরে তেল ছাড়া খাবার রান্না করবেন এ কথা চিন্তাই করা যায়না। এছাড়া তেল খাবারের স্বাদ ওপুষ্টিমান বাড়িয়ে দেয়। তবে আমরা প্রতিদিন কি ধরনের তেলের রান্না খাচ্ছি হয়ত অনেকেই জানিনা। আর জানলেই বাকি করার আছে। কারন আমাদের দেশে চাহিদানুযায়ী তেলের সরবরাহ অর্থাৎ উৎপাদন না থাকায় ভিনদেশ থেকে আমদানীকৃত তেলের ভিড়ে পরিবেশ বান্ধব সরিষার ফসল ও ঘানিতে ভাঙ্গা তেল হারিয়ে যেতে বসেছে।
 
আমরা আমাদের দেশে নিজের জমিতে সরিষা চাষ করে স্থানীয় বাজারের ঘানিতে ভাঙ্গানো তেল সংগ্রহ করে খাবার রান্না করে খেলে অনেক কঠিনব্যাধী থেকে রক্ষাপাওয়া যাবে। দেশের সকল মানুষের স্বাস্থ্য এবং কৃষকের লাভজন কৃষি কার্যক্রমের বিষয়কে গুরুত্ব দিয়ে বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট উদ্ভাবন করেছেন উচ্চ ফলনশীল জাতেরবারি সরিষা-১৪। সরেজমিন গবেষণা বিভাগ, বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট, কুমিল্লা এর আয়োজনে, আঞ্চলিক উদ্যানতত্ত্ব গবেষণা কেন্দ্র কুমিল্লাকে আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্রে উন্নীতকরণ প্রকল্প  এর অর্থায়নে, ০৫/০২/২০২০ তারিখে, কুমিল্লা সদর দক্ষিণ, মেরুলিয়া, লক্ষীপুরব্লকে, উপসহকারী কৃষি অফিসার,নাহিদা সুলতানাও বৈজ্ঞানিক সহকারী শিরিন আক্তারের এর পরামর্শে, বারি উদ্ভাবিত উচ্চ ফলনশীলবারি সরিষা-১৪ এর প্রচারও সম্প্রসারণের লক্ষ্যে কৃষকসমাবেশ ও মাঠদিবস পালন করা হয়। মাঠদিবসে কৃষক-কৃষাণীরা বলেন- অন্নান্য সরিষার চেয়ে  এর ফলন অনেক বেশী। এজন্য প্রতিবছর এ জাতের সরিষার চাষ করবেন বলে উপস্থিত সকলকে আশ্বাস দেন।

মাঠদিবসে প্রধান অতিথির বক্তব্য রাখেন- কৃষিবিদ আলী আহাম্মদ, অতিরিক্ত পরিচালক, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর (ডিএই), কুমিল্লা। সভাপতিত্ব করেন-কৃষিবিদ ড. মো. হায়দার হোসেন, প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা,সরেজমিন গবেষণা বিভাগ, বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট,কুমিল্লা। বিশেষ অতিথির বক্তব্য রাখেন-ড. মো. ওবায়দুল্লাহ কায়ছার, প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা, বারি, কুমিল্লা; ড. মো. আলমগীর সিদ্দিকী, প্রকল্প পরিচালক,আঞ্চলিক উদ্যানতত্ত্ব গবেষণা কেন্দ্র কুমিল্লাকে আঞ্চলিক কৃষিগবেষণা কেন্দ্রে উন্নীতকরণ প্রকল্প; কৃষিবিদ মো. আমজাদ হোসেন, উপপরিচালক, হর্টিকালচার সেন্টার, কুমিল্লা; মো. মহিউদ্দিন মজুমদার, উপজেলা কৃষি অফিসার, সদর দক্ষিণ, কুমিল্লা। অনুষ্ঠান সঞ্চালনা করেন- কৃষিবিদ শ্যামল কুমার ভাওয়াল, বৈজ্ঞানিক কর্মকর্তা, সরেজমিন গবেষণা বিভাগ, বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট, কুমিল্লা।

Share with :

Facebook Facebook