কৃষি তথ্য সার্ভিস (এআইএস) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ৩০ জানুয়ারি ২০১৯

সারা দেশে সবজি উৎপাদনে সেরা রাজশাহী জেলা


প্রকাশন তারিখ : 2019-01-28

২৪ হতে ২৬ জানুয়ারি ২০১৯ পর্যন্ত কেআইবি চত্বর ঢাকায় অনুষ্ঠিত সব্জি মেলায় সারাদেশের মধ্যে সবজি উৎপাদনে প্রথম হয়েছে রাজশাহী। “নিরাপদ সবজি করব চাষ, পুষ্টি মিলবে বার মাস”- প্রতিপাদ্যে এ মেলার আয়োজক ছিল কৃষি মন্ত্রণালয়। শাক-সবজি উৎপাদনে হেক্টর প্রতি গড় ফলন সর্বোচ্চ ও দেশের সবজির চাহিদা পূরনে বিশেষ অবদান রাখায় জেলা পর্যায়ে প্রথম হয়েছে রাজশাহী, দ্বিতীয় সাতক্ষীরা ও যৌথভাবে তৃতীয় কক্সবাজার এবং মাদারীপুর জেলা।

 

কৃষি বিভাগের তথ্য মতে, আলুর উৎপাদন ব্যতিতই ২০১৭-১৮ অর্থবছরে জমির পরিমাণ ও উৎপাদন দুই-ই বেড়েছে। দুই বছরের ব্যবধানে হেক্টর প্রতি সবজি উৎপাদন বেড়েছে ১ দশমিক ৪৩ মেট্রিক টন। গত দুই বছরের তুলনায় বেড়েছে জমির পরিমাণও। গত দুই বছরে জমির পরিমাণ বেড়েছে ৫১২ হেক্টর। মুলতঃ রাজশহী আবহাওয়া শাকসবজি ও ফলমূল উৎপাদনের জন্য খুবই উপযোগি। আর কৃষকরাও সবজি উৎপাদনের বিষয় খুবই সচেতন। তারা জমিতে সুষম মাত্রায় সার এবং ভার্মিকম্পোস্ট সহ বিভিন্ন জৈব সারের ব্যবহার করেন। পোকামাকড় দমনের বিষয়েও সচেতন তারা। এ অঞ্চলে চাষীরা দানাজা্তীয় শস্যের চেয়ে সবজি ও ফলমূল উৎপাদনের দিকে বেশি ঝুকছেন এবং বাণিজ্যিকভাবে সব্জি এবং ফল চাষ করছেন।

 

রাজশাহী অঞ্চল খরা পিড়ীত হওয়ায় ধানের বদলে সব্জি চাষ লাভজনক এবং পরিবেশবান্ধব। তবে উৎপাদনে বেশি হওয়ায় আধুনিক সংরক্ষণাগার তৈরি এখন সময়ের দাবি। এ অঞ্চলের সব্জি দেশের বিভিন্ন স্থান রফতানি হলেও আরোও বেশি সব্জি দেশের অভ্যন্তরে এবং বিদেশে রফতানির যথেষ্ট সম্ভাবনা রয়েছে।

 


Share with :

Facebook Facebook