Wellcome to National Portal
কৃষি তথ্য সার্ভিস (এআইএস) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ৩rd মে ২০১৬

কুষ্টিয়া জেলায় ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মধ্যে বিনামূল্যে বীজ ও সার বিতরণ


প্রকাশন তারিখ : 2016-04-19

 

কুষ্টিয়া সদর উপজেলা কৃষি সম্প্রসার অধিদপ্তরের উদ্যোগে আয়োজিত আউশ প্রণোদনা কর্মসূচীর আওতায় ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে বিনামূল্যে উফশী আউশ ও নেরিকা জাতের আউশ ধানের বীজ ও সার বিতরন উপলক্ষে এক চাষী সমাবেশ গত ১৯ এপ্রিল সদর উপজেলা পরিষদের হল রুমে অনুষ্ঠিত হয়।

 

আউশ ধানের চাষাবাদ সম্প্রসারণে খরিপ ১/২০১৫-১৬ মৌসুমে আউশ প্রণোদনা কর্মসূচীর আওতায় উপজেলার সকল ইউনিয়নের চারশত পঁয়ষট্টি জন ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের  মাঝে বিনা মূল্যে বীজ,সার ও সেচ খরচ বাবদ নগদ অর্থ বিতরন করা হয়।

কুষ্টিয়া সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা খোদেজা খাতুনের সভাপতিত্বে অনুষ্ঠিত প্রণোদনা অনুষ্ঠান বিষয়ক চাষী সমাবেশে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কুষ্টিয়া জেলা প্রশাসক সৈয়দ বেলাল হোসেন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সদর উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ সেলিম হোসেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন কুষ্টিয়া জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ কিংকর চন্দ্র দাস এবং সদর উপজেলা পরিষদের ভার প্রাপ্ত চেয়ারম্যান ফরিদা হুসাইন। এ সময় উপ-পরিচালক কিংকর চন্দ্র দাস তার বক্তব্যে চাষীদেরকে আউশ রোপন কলাকৌশল, সার প্রয়োগ, সেচ প্রদান ও অন্যান্য পরিচর্যা সম্পর্কে কারিগরী  জ্ঞান দান করেন ।

প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক সৈয়দ বেলাল হোসেন বলেন, বর্তমান সরকার কৃষি ও কৃষকের উন্নতির জন্য সদা তৎপর। কৃষকেরা যাতে তাদের উৎপাদন সামগ্রী যথাসময়ে যথা স্থানে এবং উপযুক্ত মূল্যে পেয়ে উৎপাদন বৃদ্ধিতে সক্রিয় ভুমিকা রাখতে পারে সেদিকে কৃষি সম্প্রসারণ বিভাগের  সকল কর্মকর্তার সতর্ক দৃষ্টি কামনা করেন। অনুষ্ঠানে চার শত পঁয়ষট্টি জন কৃষকের প্রত্যেককে  ১ বিঘা উফশী আউশ আবাদের জন্য  ৫কেজি বীজ, নেরিকা আউশ আবাদের জন্য ১০ কেজি বীজ, ইউরিয় ২০ কেজি, ডিএপি সার ১০ কেজি এবং এমওপি সার ১০ কেজি হারে বিনামূল্যে বিতরন করা হয়। এছাড়া প্রত্যেক চাষীকে সেচ খরচ বাবদ চারশত টাকা অনলাইনে তাদের ব্যাংক একাউন্টে জমা দেয়া হয়। চাষীদের এই সমস্ত সার, বীজ পরিবহন বাবদ খরচ এবং জমির আগাছা পরিস্কার বাবদ খরচ ও অনুষ্ঠানে প্রদান করা হয়।