Wellcome to National Portal
কৃষি তথ্য সার্ভিস (এআইএস) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ২৫ ফেব্রুয়ারি ২০১৬

কৃষকদের মধ্যে নবনব প্রযুক্তি ও সদ্য উদ্ভাবিত জাত সম্প্রসারণের মাধ্যমে উৎপাদন বাড়াতে হবেঃ কৃষি বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যান


প্রকাশন তারিখ : 2016-02-23

পাবনা-৩ আসনের এমপি ও কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যান আলহাজ মকবুল হোসেন গত ২২ ফেব্রুয়ারি ভাঙ্গুঁড়া উপজেলা পরিষদের মিলনায়তনে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরর কর্তৃক আয়োজিত পাবনা জেলার “চাটমোহর, ভাঙ্গুঁড়া ও ফরিদপুর উপজেলার ফসল উৎপাদন বৃদ্ধি কল্পে আধুনিক কলাকৌশল হস্তান্তর ” শীর্ষক কর্মসূচীর আওতায় অনুষ্ঠিত সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায় তিনি একথা বলেন। তিনি তার বক্তব্যে উল্লেখ করেন, কৃষকের যে সম্পদ আছে তার সর্বোত্তম ব্যবহারের মাধ্যমে তার ভাগ্যের চাকা ঘুরিয়ে দিতে হবে। বসত বাড়িতে স্বল্প সময়ে পাওয়া যায় এমন ফলগাছ লাগিয়ে তাকে লাভবান হতে সহায়তা করতে হবে। ফসলের নব নবজাতের সম্প্রসারণ এবং টেকসই প্রযুক্তি কৃষককে গ্রহনে উদ্বুদ্ধ করে তাকে সামাজিক ভাবে মর্যাদার আসনে নিতে ঐক্য বদ্ধভাবে কৃষি কর্মকর্তাদের কাজ করতে হবে। এ জন্য প্রত্যেকটি উপজেলা পরিষদের পাশে দর্শনীয় স্থানে কৃষকের ১ বিঘা জমিতে এবং প্রত্যেকটি অগভীর এবং গভীর নল কূপের কমান্ড এরিয়ার মধ্যে ১ বিঘা জমিতে নতুন জাতের প্রদর্শনী প্লট স্থাপনের মধ্যমে বীজ উৎপাদনের লক্ষে প্রযুক্তি এবং জাত সম্প্রসারণে কৃষককে সম্পৃক্ত করলে উৎপাদনে আশাতীত সফলতা আসবে। তিনি আরও বলেন, বিষমুক্ত ফল ও সবজী উৎপাদনে চাষীভাইদের অনুপ্রানিত করতে হবে। তাদের খাদ্যাভ্যাস পরিবর্তনে বিশেষ করে পুষ্টিকর শাকসবজী ও রুটি বেশী বেশী খাওয়ার অভ্যাস করে ভাতের ওপর চাপ কমাতে আমাদের সকলকে অগ্রনী ভূমিকা নিতে হবে। তিনি মানসম্পন্ন ফলের চারা রোপন, ফসল উৎপাদনে জৈব সারের ভূমিকা, সেচের পানির সুষ্ঠু ব্যবস্থাপনা, কৃষি সংশ্লিষ্টদের দায়িত্বশীল ভ’মিকা পালনে তৎপর হওয়া ইত্যাদি বিষয়ের ওপর গুরুত্বারোপ করেন।

 

বগুড়া অঞ্চলের কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিঃ পরিচালক কৃষিবিদ মোঃ হযরত আলীর সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন ঢাকাস্থ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের হর্টিকালচার উইং এর পরিচালক কৃষিবিদ এসএম আবুজার, বি.এ.ডি.সি’র যুগ্ন পরিচালক কৃষিবিদ মো. আব্দুল হালিম, পাবনাস্থ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক বিভূতি ভূষন সরকার, পাবনা কৃষি গবেষণা কেন্দ্র সরেজমিন গবেষণা বিভাগের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. শফিকুল ইসলাম, টেবুনিয়া হর্টিকালচার সেন্টারের উপ পরিচালক কৃষিবিদ মো. আজাহার আলী, ভাঙ্গুঁড়া উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. নূর মোজাহিদ স্বপন এবং চাটমোহর উপজেলা পরিষদের চেয়ারম্যান হাসাদুল ইসলাম হিরা। সেমিনারে স্বাগত বক্তব্য রাখেন পাবনা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিঃ উপ পরিচালক (শস্য) কৃষিবিদ সরকার শফিউদ্দিন আহমেদ।

 

সেমিনারে আলোচ্য বিষয়ের ওপর মূল প্রবন্ধ মাল্টিমিডিয়ার সাহায্যে উপস্থাপন করেন পাবনা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক কৃষিবিদ বিভূতি ভূষন সরকার।

সেমিনারে অন্যদের মধ্যে পাবনার জেলা বীজ প্রত্যয়ন কর্মকর্তা, বি.এ.ডি.সি’র ( বীজবিপনন) উপপরিচালক, কৃষি তথ্য সার্ভিস পাবনার কর্মকর্তা, ভাঙ্গুঁড়া প্রেসক্লাবের সভাপতি মাহবুবুল আলম মাহবুব, জেলার সকল উপজেলার উপজেলা কৃষিকর্মকর্তা, কৃষি সম্প্রসারণ কর্মকর্তা, সহকারী কৃষি কর্মকর্তা, উপসহকারী কৃষি কর্মকর্তা, উপসহকারী উদ্ভিদ সংরক্ষন কর্মকর্তাসহ প্রতিটি ব্লক হতে সিলেক্টেড ফার্মার প্রমূখ অংশ গ্রহন করেন।