Wellcome to National Portal
কৃষি তথ্য সার্ভিস (এআইএস) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ২৯ অক্টোবর ২০১৫

ইনফো-সরকার প্রকল্পের মাধ্যমে আরো ২৫৪টি এআইসিসি স্থাপন


প্রকাশন তারিখ : 2015-10-28

ই-কৃষি সম্প্রসারণ ও কৃষকদের মধ্যে নিরবচ্ছিন্ন কৃষি তথ্য সরবরাহের লক্ষ্যে সরকার পল্লী এলাকায় তথ্য প্রযুক্তিভিত্তিক ২৫৪টি আধুনিক কৃষি তথ্য ও যোগাযোগ কেন্দ্র (এআইসিসি) স্থাপনের উদ্যোগ গ্রহণ করেছে। এ উদ্যোগের অংশ হিসেবে ২৮ অক্টোবর বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল মিলনায়তনে ২৫৪ টি কৃষক ক্লাবের সদস্যদের তথ্য প্রযুক্তি ব্যবহারে সক্ষম করে তোলার জন্য ই-কৃষি সেবা সম্প্রসারণ বিষয়ক প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করা হয়। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অধীন ন্যাশনাল আইসিটি ইনফ্রা-নেটওয়ার্ক ফর বাংলাদেশ গভর্নমেন্ট ফেইজ-২ প্রকল্প (ইনফো-সরকার) দেশের ২৫৪টি উপজেলার ২৫৪টি আইপিএম/আইসিএম কৃষক ক্লাবকে এআইসিসিতে রূপান্তরের জন্য বেছে নিয়েছে। কৃষি মন্ত্রণালয়ের আওতাধীন কৃষি তথ্য সার্ভিসের মাধ্যমে এ কেন্দ্রগুলো প্রতিষ্ঠিত হতে যাচ্ছে। ইনফো-সরকার প্রকল্প প্রতিটি এআইসিসিকে আর্থিক সহায়তাসহ একটি করে ল্যাপটপ, সাউন্ড সিস্টেম, বড় পর্দাসহ মাল্টিমিডিয়া প্রজেক্টর, স্পাইরাল মেশিন,  লেমিনেটিং মেশিন দুইবছরের জন্য ইন্টারনেট সুবিধাসহ মডেম, কালার প্রিন্টার, স্ক্যানার, স্মার্ট ফোন এবং জেনারেটর সরবরাহ করবে।

কর্মশালার উদ্বাধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি মাননীয় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সহায়তায় এ ধরনের আধুনিক এআইসিসি প্রতিষ্ঠার বিষয়ে মাননীয় প্রতিমন্ত্রী বলেন, কৃষকের কৃষি সংক্রান্ত তথ্য পাওয়ার ক্ষেত্রে যে ঘাটতি রয়েছে তা পূরণ করতে পারবে তথ্য প্রযুক্তি। তিনি আরও বলেন, কৃষির বিষয়টি এখন জ্ঞানভিত্তিক হয়ে উঠেছে, সেজন্য সরকার তথ্য প্রযুক্তির ব্যবহার করে কৃষিবিষয়ক তথ্য কৃষকদের কাছে পৌঁছে দেয়ার উদ্যোগ গ্রহণ করেছে। এ উদ্যোগ সরকারের পাশাপাশি কৃষি উৎপাদন বৃদ্ধিতে তথ্য প্রযুক্তিভিত্তিক উদ্ভাবনীকে উৎসাহিত করছে। একজন কৃষককে বীজ, উৎপাদিত পণ্য বিক্রি সংক্রান্ত তথ্য সরবরাহ করা এবং পণ্যের ন্যায্য দাম পেতে সহায়তা করবে। একজন ক্লাব সদস্য তথ্য প্রযুক্তি ব্যবহার করে কৃষি তথ্য সরবরাহ করার মধ্য দিয়ে একজন স্মার্ট কৃষকের ভূমিকা পালন করবে। বর্তমান জনবান্ধব গণতান্ত্রিক সরকারের উন্নয়নের ধারাবাহিকতায় ডিজিটাল বাংলাদেশ প্রতিষ্ঠায় এসব কেন্দ্র ইতিবাচক অবদান রাখবে বলে তিনি আশা প্রকাশ করেন।


তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের ভারপ্রাপ্ত সচিব হারুনুর রশিদের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চ্যানেল আইয়ের পরিচালক ও বার্তা প্রধান শাইখ সিরাজ ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক কৃষিবিদ মো. হামিদুর রহমান। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন ইনফো-সরকার প্রকল্পের প্রকল্প পরিচালক মো. সাইফুল ইসলাম। ই-কৃষি সেবা সম্প্রসারণে কৃষি তথ্য সার্ভিসের চলমান কার্যক্রম সম্পর্কে উপস্থাপনা করেন কৃষি তথ্য সার্ভিসের পরিচালক মিজানুর রহমান।

উল্লেখ্য কৃষি তথ্য সার্ভিস ইতোপূর্বে দেশব্যাপী ২৪৫টি এআইসিসি কেন্দ্র প্রতিষ্ঠা করেছে যা তৃণমুল পর্যায়ে ই-কৃষি বিস্তারে কার্যকর ভুমিকা রাখছে।