Wellcome to National Portal
কৃষি তথ্য সার্ভিস (এআইএস) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ৩rd মে ২০১৬

রাজশাহীর পবায় আউশ প্রণোদনার মালামাল বিতরণের উদ্বোধন অনুষ্ঠান


প্রকাশন তারিখ : 2016-05-03

 

গত ৩০ এপ্রিল/১৬ রাজশাহীর পবা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এর উদ্যোগে আউশ প্রণোদনা কর্মসূচী ২০১৬-১৭, উপজেলা পরিষদ হল রুমে আউশ প্রনোদনার বীজ, সার ও সেক্স ফেরোমন ফাঁদ বিতরনের উদ্বোধনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয় । পবা উপজেলার সহকারী কমিশনার  ভুমি জনাব মোঃ আলমগীর কাবর এর সভাপত্বিতে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন রাজশাহী-৩ (পবা  মোহনপুর) আসনের মানণীয় সাংসদ সদস্য জনাব মোঃ আয়েন উদ্দিন। বিশেষ অতিথি ছিলেন পবা উপজেলা পরিষদের (ভারপ্রাপ্ত) চেয়ারম্যান এস এম আশরাফুল হক, এবং ভাইস চেয়ারম্যান মোসাঃ খায়রুন্নেসা।


 অনুষ্ঠানের শুরুতেই  স্বাগত বক্তব্য প্রদান করেন, পবা উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ এ কে এম মঞ্জুরে মাওলা। তিনি বলেন, বর্তমান কৃষি বান্ধব সরকার কৃষি পূর্নবাসন কর্মসুচীর আওতায় বিগত বছরের ন্যায় ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে ধান উৎপাদন বৃদ্ধি কল্পে উফসী আউশ ধান প্রনোদনা মোট ২২০ জন ও নেরিকা আউশ প্রনোদনা ৮০ জন মোট ৩০০ জন কৃষকের মধ্যে বিতরন করা হয়েছে। ১ বিঘার উফসী আউশ ও নেরিকার জন্য ১ জন কৃষক পাবেন ১০ কেজি বীজ, ২০ কেজি ইউরিয়া, ১০ কেজি টিএসপি, ১০ কেজি এমওপি এবং সেচ সহায়তা বাবদ ৪০০ টাকা পাবেন। শুধু মাত্র নেরিকা আউশ আগাছা দমনের জন্য ৪০০ টাকা পাবেন। সেই লক্ষ্যে উপজেলায় মোট ৩০০ জন ক্ষুদ্র ও প্রান্তিক কৃষককে আউশ প্রনোদনা প্রদান করা হচ্ছে। এই সকল সরকারী প্রনোদনার সহায়তা কাজে লাগিয়ে আউশ ধানের আবাদ বৃদ্ধিতে এগিয়ে আসার জন্য তিনি উপস্থিত কৃষকদের অনুরোধ জানান। তা ছাড়া এ কর্মসূচীর আওতায় ২০ জন কৃষককে ০৪ কেজি ২০ শতক জমির জন্য ধৈঞ্চা বীজ ও ১০জন কৃষককে কুমড়া জাতীয় ফসলে সেক্স্র ফেরোমন ফাঁদ ৫০ শতক জমির জন্য ১৮টি পটসহ ১৮টি  লিউর  বিনা মূলে বিতরন করা হবে বলে তিনি জানান।
প্রধান অতিথি তাঁর বক্তব্যে বলেন, দেশের ক্রমবর্ধমান জনসংখ্যা বৃদ্ধির ফলে খাদ্য চাহিদা দিন দিন বেড়ে চলেছে। দেশের এই খাদ্য চাহিদা মিটাতে ধান উৎপাদন বৃদ্ধিকল্পে বোরো ধানের পাশাপাশি আউশ ধানের আবাদ বাড়াতে হবে। তাই বর্তমান সরকার কৃষি বান্ধব সরকার আউশ ধানের আবাদ বৃদ্ধির জন্য প্রনোদনা সহায়তা প্রদানের ব্যবস্থা নিয়েছে। কারন আউশ ধান উৎপাদনে পানি কম লাগেএই জন্য প্রনোদনার সহায়তা কাজে লাগিয়ে আউশ ধান চাষ বৃদ্ধির করার তিনি উদাত্ত আহবান জানান।  পরিশেষে তিনি কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সকল কর্মকর্তা-কর্মচারীগণকে কৃষকদের সার্বিক সহযোগিতার মাধ্যমে প্রনোদনা আউশ ধান উৎপাদন ও কৃষি উন্নয়নে এগিয়ে আসার আহবান জানান।


অনুষ্ঠানে উপজেলা প্রশাসন ও কৃষি অফিসের কর্মকর্তা-কর্মচারী, সাংবাদিক, রাজনীতিবিদসহ ৩৫০ জন প্রনোদনা সহায়তাকারী ক্ষুদ্র ও প্রান্তিক কৃষক উপস্থিত ছিলেন।