কৃষি তথ্য সার্ভিস (এআইএস) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১৭ ডিসেম্বর ২০১৮

মানসম্পন্ন খাদ্য উৎপাদনে জোর দিতে হবে


প্রকাশন তারিখ : 2018-12-17

কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (গবেষণা) ড. মো. আবদুর রৌফ বলেছেন, মানসম্পন্ন খাদ্য উৎপাদনে জোর দিতে হবে। তাহলে কৃষিপন বিদেশে কাংখিত জায়গা করে নিতে পারবে। বৃহস্পতিবার (১৩ ডিসেম্বর) রাজধানীর বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল (বিএআরসি) এর কনফারেন্স রুমে কৃষি মিডিয়াভিত্তিক ত্রৈমাসিক প্রান্তিক কর্মশালা ও সভায় (মাঘ-চৈত্র ১৪২৫) প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।


তিনি বলেন, কৃষিতে আমাদের অনেকগুলো চ্যালেঞ্জ রয়েছে। কৃষির অন্যতম সমস্যা শ্রমিক সংকট মোকাবেলায় কৃষি যান্ত্রিকীকরণের গতিকে ত্বরান্বিত করতে হবে। ল্যান্ড জোনিং ও কমিউনিটি ফার্মিং এর মাধ্যমে আমাদের কৃষির উৎপাদনশীলতা বাড়নো সম্ভব।


তিনি আরও বলেন, সরকার গবেষণা ও সম্প্রসারণে বেশি গুরুত্ব দিচ্ছে। জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জ মোকাবেলায় আমাদের নতুন নতুন জাত এবং আধুনিক প্রযুক্তির প্রচার ও প্রসার ঘটাতে হবে। উচ্চমূল্যের ফসলসহ লাভজনক চাষাবাদে কৃষকদের উদ্বুদ্ধ করতে হবে।


কৃষির সাফল্য ও কৃষকের উপযোগি অনুষ্ঠান প্রচারে বিশেষ গুরুত্বের তাগিদ দিয়ে প্রধান অতিথি বলেন, আবহাওয়া, পোকামাকড় দমন, সার, বীজ এসব বিষয় সম্পর্কিত অনুষ্ঠান বেশি প্রচার করতে হবে। উঠান বৈঠককে কৃষকের কাছে উপভোগ্য করে তুলতে তাদের ভাষায় অনুষ্ঠান সাজিয়ে উপস্থাপন করতে হবে।


অনুষ্ঠানের আয়োজক প্রতিষ্ঠান বিএআরসি’র নির্বাহী চেয়ারম্যান ড. মো. কবির ইকরামুল হকের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য দেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক কৃষিবিদ অমিতাভ দাস, কৃষি তথ্য সার্ভিসের পরিচালক কৃষিবিদ ড. মো. নুরুল ইসলাম ও বাংলাদেশ বেতার কৃষি বিষয়ক কার্যক্রমের পরিচালক নাসরুল্লাহ মো. ইরফান। স্বাগত বক্তব্য দেন বাংলাদেশ  কৃষি গবেষণা কাউন্সিলের কৃষি তথ্য কেন্দ্রের পরিচালক  ড. মো. বক্তীয়ার হোসেন। সরকারি-বেসরকারি বিভিন্ন সংস্থা ও ফোকাল পয়েন্টের পদস্থ কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন।
 

 


Share with :

Facebook Facebook