কৃষি তথ্য সার্ভিস (এআইএস) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ৯ জানুয়ারি ২০২২

বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়তে কৃষি বিভাগ দূর্বার গতিতে এগিয়ে যাচ্ছে --মহাপরিচালক, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর


প্রকাশন তারিখ : 2022-01-09

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক কৃষিবিদ মোঃ বেনজীর আলম বলেছেন, বঙ্গবন্ধু কন্যা মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার দিক নির্দেশনায় বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়তে কৃষি বিভাগ দূর্বার গতিতে এগিয়ে যাচ্ছে। মাননীয় প্রধান মন্ত্রী আমাদের স্বপ্ন দেখিয়েছেন ২০৪১ সালের মধ্যে আমরা উন্নত সমৃদ্ধশালী দেশে পরিনত হবো। একদিন অবশ্যই আমাদের পরিবর্তন ঘটবে এবং আমরা কাঙ্খিত লক্ষ্যে পৌছাতে সক্ষম হবো। তিনি ৭ জানুয়ারী দুপুরে মাদারীপুর হর্টিকালচার সেন্টারে প্রশিক্ষন হল রুমে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, ফরিদপুর অঞ্চল আয়োজিত কৃষি বিভাগীয় কর্মকর্তাদের সাথে মতবিনিময় সভায় এ সব কথা বলেন।

 মহাপরিচালক বলেন, কৃষি বান্ধব সরকার কৃষকের উন্নয়নের জন্য নানা পদক্ষেপে গ্রহন করেছেন। কৃষিকে আধূনিকায়ন করতে আমরা কৃষি যান্ত্রিকীকরণের কর্মসূচী গ্রহন করেছি। মাননীয় কৃষি মন্ত্রীর নির্দেশনা অনুযায়ী নতুন কৃষি উদ্যোক্তা তৈরীর মাধ্যমে বানিজ্যিক কৃষি কার্যক্রমে এগিয়ে চলেছি। তিনি বোরো মৌসুমে সার ব্যবহারে কৃষকদের প্রতি বিশেষ নির্দেশনাসহ স্ব স্ব উদ্যোগে কৃষকের পাশে থাকতে উপস্থিত কৃষি কর্মকর্তাদের প্রতি দিকনির্দেশনা প্রদান করেন। এর আগে মহাপরিচালক গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জাতির জনক বঙ্গবন্ধুর শেখ মুজিবুর রহমানের সমাধিতে পুস্পস্থবক অর্পন ও ফাতিহা পাঠ করেন। পরে তিনি কৃষি সম্প্রসারণ অধিদপ্তর টুঙ্গিপাড়া আয়োজিত ভাসমান বেডে পেঁয়াজ ও হলুদ জাতীয় ফসল উৎপাদন প্রযুক্তির আওতায় ২০২১-২০২২ অর্থবছরের ভাসমান বেডে সবজি ও মসলা চাষ গবেষনা, সম্প্রসারণ ও জনপ্রিয়করন শীর্ষক প্রকল্পের আওতায় ভাসমান বেডে পেঁয়াজ ও হলুদ জাতীয় ফসল উৎপাদন প্রযুক্তি বিষয়ক কৃষক/কৃষাণী প্রশিক্ষনে অংশ গ্রহন করেন। পরে মহাপরিচালক ডিএই  হর্টিকালচার উইংয়েরে উদ্যোগে হর্টিকালচার সেন্টার সমুহের নার্সারী তত্বাবধায়ক ও উপসহকারী উদ্যান কর্মকর্তাগনের ২ দিন ব্যাপী দক্ষতা উন্নয়ন প্রশিক্ষনের সমাপনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন।

এ সময়  কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ফরিদপুর অঞ্চলের অতিরিক্ত পরিচালক কৃষিবিদ মনোজিত কুমার মল্লিক, বরিশাল অঞ্চলের অতিরিক্ত পরিচালক  কৃষিবিদ মোঃ তাওফিকুল আলম, রাজবাড়ী উপপরিচালক কৃষিবিদ এস এম সহীদ নূর আকবর, শরিয়তপুর উপপরিচালক কৃষিবিদ মোঃ আব্দুস সাত্তার ও মাদারীপুর হর্টিকালচার সেন্টারের উপপরিচালক কৃষিবিদ ড. মোঃ সাইফুল ইসলাম উপস্থিত ছিলেন। কৃষিবিদ মোঃসফিউজ্জামান এর সঞ্চালনায় মতবিনিময় সভায় অন্যান্যদের মধ্যে আঞ্চলিক বেতার কৃষি অফিসার কৃষিবিদ শারমিনা শামিম সহ ফরিদপুর অঞ্চলের জেলা ও উপজেলা পর্যায়ের কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

সংবাদদাতাঃ মোঃ নেওয়াজ শরীফ, টেকনিক্যাল পার্টিসিপেন্ট, কৃষি তথ্য সার্ভিস,খুলনা।


Share with :

Facebook Facebook