Wellcome to National Portal
কৃষি তথ্য সার্ভিস (এআইএস) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ৭ ডিসেম্বর ২০১৫

আইএমইডি’র মহাপরিচালক মহোদয়ের কৃষি তথ্য ও যোগাযোগ কেন্দ্রের কার্যক্রম পরিদর্শন


প্রকাশন তারিখ : 2015-11-04

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের আইএমইডি’র মহা-পরিচালক জনাব মোঃ সিদ্দিকুর রহমান উত্তরাঞ্চলের কৃষি তথ্য সার্ভিস কর্তৃক প্রতিষ্ঠিত বগুড়া জেলার শেরপুর উপজেলার শিবপুর দক্ষিণ পাড়া কৃষি তথ্য ও যোগাযোগ কেন্দ্র এবং সদর উপজেলার মথুরা কৃষি তথ্য ও যোগাযোগ কেন্দ্র পরিদর্শন করেন।

সেখানে তিনি ক্লাবের সভাপতি সেক্রেটারী সহ অন্যান্য সদস্যদের সাথে মত বিনিময় করেন। সরেজমিনে তিনি সেখানে প্রকল্প থেকে সরবরাহকৃত মালামালগুলো ও তাদের কার্যক্রম বিষয়ে খোঁজ খবর নেন। এছাড়াও তিনি ক্লাব সদস্যদের নিবিড় ও নিষ্টার সাথে কাজ করে দেশ গড়ার জন্য পরামর্শ প্রদান করেন । তিনি প্রদানকৃত মালামালগুলো যথাযথ ব্যবহার সংরক্ষণ ও রক্ষণাবেক্ষনের জন্য দিক নির্দেশনা প্রদান করেন।

ক্লাবের সদস্যগণ জানান, কৃষি তথ্য ও যোগাযোগ কেন্দ্রের মাধ্যমে কৃষির উন্নত তথ্য প্রযুক্তিগুলো সহজ ভাবে পাওয়ায় ফলে চাষাবাদ খুব সহজ হচ্ছে। প্রজেক্ট ও মাল্টিমিডিয়া ব্যবহার করে এলাকার কৃষকদের তাৎক্ষনিক সচিত্র প্রতিবেদন প্রদর্শনের ফলে এলাকার অনেক সমস্যা সমাধান হচ্ছে বলে ক্লাবের সদস্য জানান। এছাড়া বেকার যুবকদের কর্মসংস্থান সৃষ্টির পাশাপাশি আয়বর্ধন মুলক কাজসহ সামাজিক উন্নয়নমূলক কাজ সহজতর হচ্ছে বলে সদস্যরা উল্লেখ করেন। পরিদর্শনের সময় ক্লাব সদস্যরা “ডিজিটাল বাংলাদেশ” গড়তে আরো কৃষি তথ্য ও যোগাযোগ কেন্দ্র স্থাপনের ওপর গুরুত্ব প্রদান করেন।

পরিদর্শনের সময় ঢাকা হতে আগত কৃষি তথ্য সার্ভিসের প্রকল্প পরিচালক কৃষিবিদ অঞ্চন কুমার বড়ুয়া এবং কৃষিবিদ রাধেশ্যাম সরকারসহ রাজশাহী কৃষি তথ্য সার্ভিসের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

এছাড়াও তিনি পরিদর্শনকালে কৃষি তথ্য সার্ভিস রাজশাহী অফিসে প্রতিষ্ঠিত আইসিটি কম্পিউটার ল্যাব পরিদর্শন করেন।