কৃষি তথ্য সার্ভিস (এআইএস) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ৫ ডিসেম্বর ২০১৭

রাজধানীতে বিশ্ব মৃত্তিকা দিবস পালিত


প্রকাশন তারিখ : 2017-12-05

কৃষি মন্ত্রণালয়ের উদ্যোগে মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউট নানা কর্মসূচির মধ্য দিয়ে বিশ্ব মৃত্তিকা দিবস ২০১৭ পালন করছে। এবারের বিশ্ব মৃত্তিকা দিবসের প্রতিপাদ্য ‘মাটি থেকে শুরু হোক ধরিত্রীর যত্ন এ উপলক্ষে ০৫ ডিসেম্বর ২০১৭ তারিখে জাতীয় সংসদের দক্ষিণ প্লাজা হতে এক বর্নাঢ্য র‌্যালি বের হয়ে মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউটে এসে শেষ হয়। দিবসটি উপলক্ষে রাজধানীর খামারবাড়ির আ. কা. মু. গিয়াস উদ্দিন মিলকী অডিটরিয়ামে মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউট দিবসটির তাৎপর্য তুলে ধরতে সেমিনার ও সয়েল কেয়ার এ্যাওয়ার্ডের আয়োজন করে। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কৃষি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোহাম্মদ মঈনউদ্দীন আবদুল্লাহ্। তিনি বলেন, আমরা মাটিকে যথাযথ ব্যবহার না করে তার উর্বরতা শক্তি নষ্ট করে ফেলছি। মাটি যে কত গুরুত্বপূর্ণ, তা যথেষ্ট দেরী হলেও আমরা বুঝতে পেরেছি। আমরা দিন দিন সচেতন হচ্ছি। তিনি আরও বলেন, ক্রমবর্ধমান নগরায়ন, শিল্পায়ন, দূষণ, ব্যাপক হারে বনভূমি ধ্বংস এবং অপরিকল্পিত চাষাবাদের ফলেও অনেক অঞ্চলের মাটি নষ্ট হচ্ছে। জলবায়ু পরিবর্তনের ফলে লবণাক্ততা বৃদ্ধি, মাটির পুষ্টি উপাদানের ঘাটতির ফলে মৃত্তিকা এখন হুমকির মুখে রয়েছে।


সিনিয়র সচিব উল্লেখ করেন, বর্তমানে ইটের ভাটা মাটির ধ্বংসের অন্যতম প্রতিবন্ধকতা। যার কারণে আমাদের উপরের মাটি নষ্ট হচ্ছে। আমাদের উৎপাদন ও বসবাসের অন্তরায় হয়ে দাড়াচ্ছে। যদি আমরা আমাদের সন্তানদের জন্য বাসযোগ্য মাটি রেখে না যাই, তাহলে নগদ অর্থ ও ধনসম্পদ কোনো কাজে আসবেনা। আগামী প্রজন্মের জন্য সুন্দর পরিবেশে তৈরী করতে আমাদের সকলকে মাটি রক্ষায় সচেতন হতে হবে। স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়ের পাঠদানে মাটির গুরুত্ব সম্পর্কে বুঝাতে হবে এবং মৃত্তিকা সম্পদ সংরক্ষণে জনগণকে উৎসাহ প্রদান করতে হবে।


মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউটের পরিচালক মো. দেলোয়ার হোসেন মোল্লার সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক মো. আব্দুল আজিজ, বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের নির্বাহী চেয়ারম্যান ড. ভাগ্য রাণী বণিক ও প্র্যাকটিক্যাল এ্যাকশন বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর হাসিন জাহান।


আয়োজিত সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন সাবেক সচিব ও বিশিষ্ট মৃত্তিকা বিজ্ঞানী ড. জহুরুল করিম। মূল প্রবন্ধের ওপর আলোচনায় অংশগ্রহন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের মৃত্তিকা, পানি ও পরিবেশ বিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. মো সিরাজুল হক ও বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের মৃত্তিকা বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মো. জহির উদ্দীন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউটের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ও বিশ্ব মৃত্তিকা দিবস ২০১৭ উদযাপন কমিটির আহবায়ক ড. মো. মকবুল হোসেন।


দিবসটি উপলক্ষে ৩ক্যাটাগরীতে ৩জন বিশিষ্ট ব্যক্তিকে সয়েল কেয়ার এ্যাওয়ার্ড ২০১৭ সম্মাননা প্রদান করা হয়। সম্মাননা পেয়েছেন, বালুচরে মিষ্টিকুমড়া চাষ করে সফলতা অর্জনকারী রংপুরের গঙ্গাচড়ার প্রান্তিক চাষী কবিতা বেগম, বিশিষ্ট বিজ্ঞানী ও মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউটের সাবেক পরিচালক স.ম শহীদ ও বিশিষ্ট শিক্ষাবিদ ঢাকা বিশ্ববিদ্যালয়ের মৃত্তিকা বিজ্ঞান বিভাগের সাবেক ডীন ও অ্যামিরিটাস অধ্যাপক আমিনুল ইসলাম। সম্মাননা হিসেবে ছিলো একটি ক্রেস্ট ও নগদ ১০হাজার টাকা।


Share with :
Facebook Facebook