Wellcome to National Portal
কৃষি তথ্য সার্ভিস (এআইএস) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ৯ নভেম্বর ২০১৫

কৃষি সচিব এবং ডিএই’র মহাপরিচালক মহোদয়ের খাগড়াছড়ি-রাঙ্গামাটি সফর


প্রকাশন তারিখ : 2015-11-05

 

সম্মানিত কৃষি সচিব জনাব শ্যামল কান্তি ঘোষ গত ৩০-৩১ অক্টোবর কৃষি মন্ত্রণালয়ের আওতাধীন বিভিন্ন দপ্তর/অধিদপ্তরের মাঠপর্যায়ের কর্মকান্ড সরেজমিনে পরিদর্শনের উদ্দেশ্যে খাগড়াছড়ি ও রাঙ্গামাটি সফর করেন। সফরের প্রথম দিন তিনি খাগড়াছড়ি জেলার মাটিরাঙ্গা উপজেলার বুদুংপাড়া গ্রামে পূর্বাঞ্চলীয় সমন্বিত কৃষি উন্নয়ন প্রকল্পের সহায়তায় স্থানীয় কৃষক সিং থোয়াই মাস্টারের আমবাগানে স্থাপিত ড্রিপ সেচ পদ্ধতি প্রদর্শনী এবং ফলচাষের ওপর কৃষকমাঠ স্কুলপরিদর্শন ও প্রয়োজনীয় পরামর্শ প্রদান করেন। পরিদর্শনকালে অন্যান্যের মধ্যে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক কৃষিবিদ মোঃ হামিদুর রহমান, তুলা উন্নয়ন বোর্ডের নির্বাহী পরিচালক কৃষিবিদ ডঃ মোঃ ফরিদ উদ্দিন, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, রাঙ্গামাটি অঞ্চলের অতিরিক্ত পরিচালক কৃষিবিদ এ কে এম হারুন-অর-রশীদসহ ডিএই’র জেলা ও উপজেলা পর্যায়ের কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

 

পরে তিনি মাটিরাঙ্গার দক্ষিণ মুসলিমপাড়ায় কেজজিএফ এরআর্থিক সহায়তায় এবং তুলাউন্নয়ন বোর্ডের তত্ত্বাবধানে বাস্তবায়িত জুমে বিআর-২০ জাতের ধান ও তুলার আন্তঃ ফসলের গবেষণা মাঠ পরিদর্শন ও  প্রয়োজনীয় পরামর্শ প্রদান শেষে মাটিরাঙ্গায় উপজেলা শিল্পকলা একাডেমীতে স্থানীয় কৃষক- কৃষাণীদের এক সমাবেশে প্রধান অতিথি হিসেবে অংশগ্রহণ, চাষীদের সাথে মতবিনিময় ও প্রয়োজনীয় পরামর্শ প্রদান করেন। মতবিনিময় সভা শেষে স্থানীয় তুলাচাষীদের  নিকট শিমুল তুলার চারা বিতরণ করা হয়। পরে তিনি খাগড়াছড়ি সদর উপজেলার প্রতাপ পাড়ায় কৃষক মনপোদি চাকমার বারি মাল্টা-১ এর বাগান পরিদর্শন এবং প্রয়োজনীয় পরামর্শ প্রদানের পর রাত ৭.৩০ টায় খাগড়াছড়ি সার্কিট হাউজের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত কৃষি মন্ত্রণালয়ের আওতাধীন খাগড়াছড়ি ও রাঙ্গামাটি জেলার বিভিন্ন দপ্তর/অধিদপ্তরের কর্মকর্তাদের সাথে এক মতবিনিময় সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ।

 

মত বিনিময় সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ডিএই’র মহাপরিচালক তাঁর বক্তব্যে উপজেলা সমূহের প্রতিটি ব্লকের হালনাগাদ কৃষিবিষয়ক তথ্যাদি সঠিকভাবে সংরক্ষণের নির্দেশ প্রদান করেন। তিনি প্রতিটি ব্লকের ফসল উৎপাদনের বার্ষিক কর্মপরিকল্পনা সঠিকভাবে প্রনয়ন করার ওপর গুরুত্বারোপ করেন। তিনি পাহাড়ী অঞ্চলের পতিত জায়গাসমূহে  মিশ্রফলবাগান স্থাপন ও বসতবাড়ীতে ফলগাছের চারা রোপণে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য কৃষিসম্প্রসারণ অধিদপ্তরের মাঠপর্যায়ের সংশ্লিষ্ট সকল কর্মকর্তাকে পরামর্শ প্রদান করেন। তিনি রোপা আমনের অধিক ফলন নিশ্চিত করার জন্য নিয়মিতভাবে মাঠপরিদর্শনের আহ্বান জানান। তিনি আসন্ন বোরো মৌসুমে সার ও বীজ বিতরণ নিরবিচ্ছিন্ন করার জন্য সংশ্লিষ্ট সকলকে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের আহবান জানান। মতবিনিময় সভার প্রধান অতিথি কৃষি সচিব মহোদয় তাঁর বক্তব্যে পার্বত্য জেলা সমূহে উৎপাদিত স্থানীয়জাতের (জুম) ধানের ও অন্যান্য ফসলের জাত সংরক্ষণে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের জন্য সংশ্লিষ্ট সকলের প্রতি আহ্বান জানান যাতে এ সকল স্থানীয় জাতের ধান ও অন্যান্য ফসলের উন্নতজাত বিলুপ্ত হয়ে না যায়। তিনি কৃষক পর্যায়ে সীড মিউজিয়াম (বীজের যাদুঘর) প্রতিষ্ঠার ওপর গুরুত্বারোপ করেন যাতে ফসলের উন্নত জাতের বীজের গুণাগুন সম্পর্কে কৃষকগণ জেনে ফসলউৎপাদনে আগ্রহী হয়ে ওঠে এবং উৎপাদন বৃদ্ধি পায়। তিনি  টেকসই কৃষি উন্নয়ন এবং সকলের জন্য খাদ্য নিরাপত্তা নিশ্চিতকরণে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের জন্য মত বিনিময় সভায় উপস্থিত সকলকে নিজনিজ অবস্থান থেকে  প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণের পরামর্শ প্রদান করেন।

সফরের ২য় দিন কৃষিসচিব জনাব শ্যামলকান্তি ঘোষ পাহাড়ী কৃষি গবেষণা কেন্দ্র, খাগড়াছড়িতে বারি মাল্টা-১,বারি মিষ্টি তেতুল, বারি কমলা-২ এবংবারি ড্রাগন ফল-১ এর বাগান এবং অন্যান্য কার্যক্রম পরিদর্শন করেন। পরে তিনি কেজিএফ এর আর্থিক  সহায়তায় স্থাপিত ‘ওয়াটার শেড’ প্রযুক্তি পরিদর্শন করেন ও প্রয়োজনীয় পরামর্শ প্রদান করেন। পরে সেখান থেকে সাজেকের উদ্দেশ্য রওনা হন। পথিমধ্যে তিনি ‘ওয়াটার শেড’ প্রযুক্তি ও তুলা প্রদর্শনী প্লট পরিদর্শন করেন। সাজেকে তিনি মাল্টা ও লবু জাতীয় ফসলের প্রদর্শনী পরিদর্শন ও কৃষকদের সাথে মতবিনিময় করেন। পরবর্তীতে কৃষি সচিব মহোদয় রামগড়ে বিভিন্ন প্রদর্শনী প্লট পরিদর্শন এবং মাঠ দিবস ও  চাষি সমাবেশে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন। কৃষি উন্নয়নে পাহাড়কে বৈজ্ঞানিকভাবে ব্যবহার করে বিভিন্ন ফল, মসলা ফসলে সমৃদ্ধ করে তোলার জন্য কৃষি সচিব মহোদয় আহ্বান জানান। বিশেষ অতিথির বক্তব্যে ডিজি, ডিএই মহোদয় ফল বাগানে চারা রোপণ এবং সঠিক যত্নের মাধ্যমে মাটির সুরক্ষা এবং অধিক ফলনের বিষয়ে কৃষকদের বিভিন্ন পরামর্শ প্রদান করেন। অনুষ্ঠানে কৃষিসম্প্রসারণ অধিদপ্তরের অঞ্চল পর্যায়ের উপ-পরিচালক কৃষিবিদ তরুণভট্টাচার্য্য, রাঙ্গামাটির উপ-পরিচালক কৃষিবিদ রমনী কান্তি চাকমা ,রামগড় উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মোঃ নাসিরউদ্দিন চৌধুরী ও উপজেলা পর্যায়ের অন্যান্য কর্মকর্তাবৃন্দ, কৃষি তথ্য সার্ভিসের আঞ্চলিক কৃষি তথ্য অফিসার, প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সদস্যবৃন্দ, স্থানীয় কৃষক-কৃষাণী ও গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।