Wellcome to National Portal
কৃষি তথ্য সার্ভিস (এআইএস) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ২০ এপ্রিল ২০১৬

ডাল, তেল ও বিষমুক্ত সবজি জাতীয় ফসল উৎপাদনের আহবান


প্রকাশন তারিখ : 2016-04-17

ডাক টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি জনাব ইমরান আহমদ এমপি।

বিষমুক্ত সবজি, ডাল ও তেল জাতীয় ফসলের উৎপাদন বৃদ্ধি ও বাজারজাত নিশ্চিতকরণের আহবান জানিয়েছেন জনাব ইমরান আহমদ এমপি, সভাপতি, ডাক টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। গত ১৭ এপ্রিল, ২০১৬ খ্রি. সিলেটে গোয়াইনঘাট উপজেলায় উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্যোগে আয়োজিত “কৃষি প্রযুক্তি মেলা-২০১৬” এবং ”আউশ প্রনোদণা ২০১৫-১৬ ও স্প্রে মেশিন বিতরণ অনুষ্ঠান” এর উদ্বোধনী অনুষ্ঠানে তিনি একথা বলেছেন। প্রধান অতিথির বক্তৃতায় তিনি আরোও বলেন, দানাজাতীয় ফসলে আমরা আজ স্বয়ংসর্ম্পূণ। তবে সবজি ফসল, ডাল ও তেল জাতীয় ফসল উৎপাদনে আরো এগিয়ে আসতে হবে। তেল ফসল হিসেবে সরিষা উৎপাদনে আরো উৎসাহী হতে হবে। তেল ফসল সম্প্রসারণে এলাকায় ঘানি বসানোর উদ্যোগ নিতে হবে। ভূট্টা ফসলের বাজারজাত নিশ্চিত করতে হবে। তাহলে মানুষ দ্রুত ডাল, তেল ফসল উৎপাদনে এগিয়ে আসবে। এ ব্যাপারে তিনি সরকারি সহযোগিতার আশ্বাস দেন। তিনি গোয়াইনঘাটের কৃষি জমির নিবিড়তা বৃদ্ধির জন্য কৃষি বিভাগের পাশাপাশি কৃষক সহ সকলের প্রতি আহ্বান জানান।

সিলেট অঞ্চলে শস্যের নিবিড়তা বৃদ্ধিকরণ প্রকল্পের আওতায় গোয়াইনঘাট উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্যোগে উপজেলা প্রাঙ্গনে কৃষি প্রযুক্তি মেলার উদ্বোধনী অনুষ্ঠানে আধুনিক কৃষি যন্ত্রপাতি ও বিভিন্ন কৃষি প্রযুক্তির প্রদর্শনী ও কৃষক কৃষাণী, সরকারি কর্মকর্তা কর্মচারী, রাজনৈতিক ও সামাজিক সংগঠনের নেতৃবৃন্দের উপস্থিতিতে মেলা প্রাঙ্গনে বিরাজ করে ডিজিটাল বাংলাদেশের প্রতিচ্ছবির এক আনন্দঘন উৎসব। উপজেলা নির্বাহী অফিসার মো. সালাউদ্দিনের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন জনাব আব্দুল হাকিম চৌধুরী, চেয়ারম্যান, উপজেলা পরিষদ, গোয়াইঘাট। শুরুতেই স্বাগত বক্তব্য রাখেন উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মোহাম্মদ আনিসুজ্জামান। মঞ্চে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন মোছা. আফিয়া বেগম, মহিলা ভাইস চেয়ারম্যান, উপজেলা পরিষদ, গোয়াইনঘাট; উপজেলা আওয়ামীলীগের সভাপতি জনাব মো: ইব্রাহিম; সাধারণ সম্পাদক গোলাম কিবরিয়া হেলাল প্রমুখ। সভাপতি মহোদয় অনুষ্ঠানের সমাপনী বক্তৃতা উপস্থাপন করেন।
০৩ দিন ব্যাপী মেলায় অংশ নেয় মৎস্য অধিদপ্তর, বিআরডিবি, রাজনগর এআইসিসি, একটি বাড়ি একটি খামার, সিনজেনটা কোম্পানী লিঃ, লালতীর সীড লিঃ, মিমপেক্স কোম্পানী লিঃ, এফআইবিডিবি, সূচনা, সিসিবিএ, সবুজ বন নার্সারী, জয়তুন নার্সারী, লেংগুরা ইউনিয়ন ডিজিটাল সেন্টার। মেলায় প্রদর্শন আধুনিক প্রযুক্তিভিত্তিক বিভিন্ন পদ্ধতি উপস্থাপন করা হয়। প্রধান অতিথি মেলার স্টলগুলো পরিদর্শন করে।  
পরবর্তীতে প্রধান অতিথি মহোদয় আউশ প্রনোদণা ২০১৫-১৬ ও স্প্রে মেশিন বিতরণ অনুষ্ঠানে অংশগ্রহন করে কৃষকদের মাঝে আউশ ধানের বীজ, সার ও স্প্রে মেশিন বিতরণ করেন।