Wellcome to National Portal
কৃষি তথ্য সার্ভিস (এআইএস) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ১৩ ডিসেম্বর ২০১৫

আন্তর্জাতিক মৃত্তিকা বর্ষ ২০১৫ উদযাপিত


প্রকাশন তারিখ : 2015-12-13

 

মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইসস্টিটিউট, কৃষি মন্ত্রণালয়; বাংলাদেশ মৃত্তিকা বিজ্ঞান সমিতি এবং বিশ্ব খাদ্য সংস্থা (এফএও) এর যৌথ উদ্যোগে ১৩ ডিসেম্বর ২০১৫ তারিখে জাতীয় সংসদ ভবনের দক্ষিণ প্লাজা থেকে বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল (বিএআরসি) পর্যন্ত এক বর্ণাঢ্য র‌্যালি এবং বিএআরসি মিলনায়তনে সুস্থ জীবনের জন্য সুস্থ্য মাটি প্রতিপাদ্যের ওপর দিনব্যাপী সেমিনারের মাধ্যমে আন্তর্জাতিক মৃত্তিকা বর্ষ ২০১৫ উদযাপন করা হয়। কৃষি মন্ত্রণালয়ের সচিব শ্যামল কান্তি ঘোষের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মাননীয় কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী এমপি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এফএও বাংলাদেশস্থ প্রতিনিধি মাইক রবসন। সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিএআরসি-এর নির্বাহী চেয়ারম্যান ড. আবুল কালাম আযাদ।


প্রধান অতিথির বক্তেব্যে কৃষিমন্ত্রী বলেন, বর্তমান সরকারের বলিষ্ঠ ও গতিশীল নেতৃত্বে বাংলাদেশ কৃষি খাতে অভূতপূর্ব সাফল্য লাভ করেছে। দেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করে বিভিন্ন কৃষিপণ্য বিদেশেও রপ্তানি করা হচ্ছে। দেশের সিংহভাগ নদীবাহিত পলি দ্বারা গঠিত এবং সাধারণভাবে মাটি উর্বর হলেও স্থানভেদে মাটিতে পুষ্টি উপাদানের ঘাটতি, অধিক অম্লতা, লবণাক্ততা, জলাবদ্ধতা এবং মৃত্তিকা দুষণ সমস্যা রয়েছে। বাণিজ্যিকীকরণ ও শিল্পায়নের কারনে কৃষি জমি দিন দিন কমে যাওয়ার ফলে উৎপাদনের গতিশীলতা ধরে রাখার জন্য দক্ষিণাঞ্চলে কৃষিজমির বিস্তৃতি ঘটানো এবং এর ওপর গবেষণা কার্যক্রম চালিয়ে যাওয়ার কথা উল্লেখ করেন। এ দেশের জনগোষ্ঠী এবং ভবিষ্যত প্রজন্মের জন্য সুস্থ্য মাটির গুরুত্বের বিষয়টি উল্লেখ করে মন্ত্রী মাটির টেকসই এবং বৈজ্ঞানিক ব্যবহার নিশ্চিতকরণে উপস্থিত বিজ্ঞানীদের নিরলসভাবে কাজ করার আহবান জানান।


অনুষ্ঠানে ‘সুস্থ জীবনের জন্য সুস্থ্য মাটি’ প্রতিপাদ্যের ওপর মূল প্রবন্ধ উপস্থাপন করেন অধ্যাপক আমিনুল ইসলাম, প্রফেসর ইমিরিটাস ও প্রাক্তন উপাচার্য, জাতীয় বিশ্ববিদ্যালয়। মূল প্রবন্ধের ওপর আলোচনা করেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক এস এম ইমামুল হক ও বঙ্গবন্ধু কৃষি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক এ জেড এম সিরাজুল করিম। গ্লোবাল সয়েল পার্টনারশীপ-এর ফোকাল পয়েন্ট হিসেবে বক্তব্য রাখেন মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউট-এর প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা মো. নাজমুল হাসান ও বাংলাদেশ মৃত্তিকা বিজ্ঞান সমিতির সাধারণ সম্পাদক জালাল উদ্দিন মো. শোয়েব। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউট-এর পরিচালক খোন্দকার মঈনউদ্দিন। দিনব্যাপী এ অনুষ্ঠানে সরকারি উচ্চ পদস্থ কর্মকর্তাবৃন্দ, বেসরকারি প্রতিষ্ঠান ও উন্নয়ন সহযোগি সংস্থার প্রতিনিধিবৃন্দ, বিশ্ববিদ্যালয়ের শিক্ষকবৃন্দ, বৈজ্ঞানিকবৃন্দ, সম্প্রসারণ সেবা প্রদানকারী প্রতিষ্ঠান এবং প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।