কৃষি তথ্য সার্ভিস (এআইএস) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১৫ মে ২০১৮

ধামরাইয়ে মাঠ দিবস অনুষ্ঠিত


প্রকাশন তারিখ : 2018-05-15

গোল্ডেন বার্ন কিংডম প্রাঃ লিমিটেড এবং Caslance Bio-Tech Co. China এর যৌথ উদ্যোগে বাস্তবায়িত কৃষি গবেষণা মাঠে “সারের কার্যকরতা বৃদ্ধির মাধ্যমে বোরো ধানের ফলন বাড়াতে Loss Control Agent (LCA) এর প্রভাব “শীর্ষক একটি মাঠ দিবস ১০/০৫/২০১৮ তারিখে ধামরাই উপজেলার টোপেরবাড়ী গ্রামে অনুষ্ঠিত হয়। কৃষক, কৃষিবিজ্ঞানী ও সম্মানিত ব্যক্তিবর্গের উপস্থিতিতে গবেষনা মাঠের বোরো ধান কর্তন করে প্রাপ্ত ফলন মূল্যায়ন করে দেখা যায় LCA  ব্যবহারের ফলে সারের কার্যকরতা বৃদ্ধি পেয়েছে এবং মাঠে ব্রি ধান২৯ এর ফলন হেক্টর প্রতি ৯.২৪ মে.টন পাওয়া যায়। 


মাঠ দিবসে প্রধান অতিথি, কৃষি মন্ত্রণালয়ের বর্তমান এক্সপার্ট পুলের সদস্য ও সাবেক সচিব  ডঃ এস এম নাজমুল ইসলাম বলেন- উন্নত এ প্রযুক্তি ব্যবহার ও সম্প্রসারণের ফলে দেশে ধানের উৎপাদন আরও বৃদ্ধি পাবে। তিনি আরো বলেন-LCA পরিবেশ বান্ধব, এটি মাটির গুণাবলী উন্নত করে, আর্থিকভাবে সাশ্রয়ী, মাটিতে ব্যবহারের পর সারের ক্ষয়ক্ষতি রোধ করে। বর্তমান কৃষি বান্ধব সরকারের কৃষির বিভিন্ন উপকরণ সরবরাহ ও ৭০% ভর্তুকি মূল্যে কৃষি যন্ত্রপাতি বিতরণ কৃষি ক্ষেত্রে এক যুগান্তকারী অধ্যায়।


অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- জনাব বেনজীর আহমেদ, সাবেক সংসদ সদস্য ঢাকা-২০ আসন ও সভাপতি, ঢাকা জেলা আওয়ামী লীগ, জনাব অমিতাভ দাস, পরিচালক, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, ডঃ মো: শাহজাহান কবির, মহাপরিচালক, বাংলাদেশ ধান গবেষনা ইনস্টিটিউট, এ বি এম সিদ্দিক, ব্যবস্থাপনা পরিচালক, ক্রান্তি এসোসিয়েটস লিমিটেড, জনাব মো: নুরুজ্জামান, সাবেক সদস্য পরিচালক (বীজ ও উদ্যান) বিএডিসি এবং চীনা বিশেষজ্ঞ মি. কুইনফেং সান ও মি. লিইয়ংই।  অনুষ্ঠানে সভাপতিত্ব করেন শাহদাব আকবর, ব্যবস্থাপনা পরিচালক, গোল্ডেন বার্ন কিংডম প্রাঃ লিমিটেড।

 


Share with :

Facebook Facebook