Wellcome to National Portal
কৃষি তথ্য সার্ভিস (এআইএস) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ১০ এপ্রিল ২০১৬

বর্তমান সরকার ও কৃষি বিভাগের প্রচেষ্টার কারনেই দেশ আজ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ-অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী জনাব এম.এ. মান্নান এম.পি


প্রকাশন তারিখ : 2016-04-10

বর্তমান সরকার ও কৃষি বিভাগের প্রচেষ্টার কারনেই দেশ আজ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ বলেছেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী  জনাব এম.এ. মান্নান এম.পি। গত ০৮ এপ্রিল, ২০১৬ খ্রি. সুনামগঞ্জের জগন্নাথপুর উপজেলায় উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্যোগে আয়োজিত  “কৃষি প্রযুক্তি মেলা-২০১৬” এর উদ্বোধনী অনুষ্ঠানে তিনি একথা বলেছেন। প্রধান অতিথির বক্তৃতায় তিনি আরোও বলেন, দেশের গরীব-দুঃখী ও মেহনতি মানুষের মুখে হাসি ফুটানোর জন্যই মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা নানান বাস্তবমুখী কর্মসূচি গ্রহণ করেছেন। দেশের আবাদি জমির পাশাপাশি অনাবাদি জমি চাষে উদ্যোগী করতে সরকার কৃষকদের আধুনিক  যন্ত্রপাতি ,সার, বীজ ,কীটনাশক বিনামূল্যে বিতরণ করে যাচ্ছে। প্রতিমন্ত্রী মহোদয় সারাদেশের উন্নয়নের চিত্র তুলে ধরে বলেন, ভাটির জনপদসহ কোনো স্থানে আর বাঁশের সাঁকো থাকবে না। তিনি জগন্নাথপুরের কৃষি জমির নিবিড়তা বৃদ্ধির জন্য কৃষি বিভাগের পাশাপাশি কৃষক সহ সকলের প্রতি আহ্বান জানান।


সিলেট অঞ্চলে শস্যের নিবিড়তা বৃদ্ধিকরণ প্রকল্পের আওতায় জগন্নাথপুর উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্যোগে উপজেলা সদরের আব্দুস সামাদ আজাদ অডিটোরিয়াম প্রাঙ্গনে কৃষি প্রযুক্তি মেলার উদ্বোধনী অনুষ্ঠানে আধুনিক কৃষি যন্ত্রপাতি ও বিভিন্ন কৃষি প্রযুক্তির প্রদর্শনী ও কৃষক কৃষাণী ,সরকারি কর্মকর্তা কর্মচারী, রাজনৈতিক, সামাজিক সংগঠনের নেতৃবৃন্দের উপস্থিতিতে মেলা প্রাঙ্গনে বিরাজ করে ডিজিটাল বাংলাদেশের প্রতিচ্ছবির এক আনন্দঘন উৎসব। লোকে লোকারণ্য মেলা প্রাঙ্গনে আধুনিক কৃষি যন্ত্রপাতি ও আধুনিক প্রযুক্তির প্রদর্শনীতে উৎসাহ উদ্দীপনার সৃষ্টি করে প্রত্যন্ত অঞ্চল থেকে ছুটে আসা কৃষক কৃষাণীদের।

মেলা শুরুর পূর্বে এক বর্ণাঢ্য রালী অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ হুমায়ূন কবিরের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন প্রবীণ নেতা সুনামগঞ্জ জেলা আওয়ামীলীগের  সাবেক সহ-সভাপতি সিদ্দিক আহমদ, উপজেলা পরিষদ চেয়ারম্যান ও উপজেলা আওয়ামীলীগের  সভাপতি আকমল হোসেন, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান জগন্নাথপুর আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক মুক্তাদির আহমদ মুক্তা। শুরুতেই স্বাগত বক্তব্য রাখেন উপজেলা কৃষি অফিসার মোঃ আসাদুজ্জামান। মঞ্চে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন পৌর মেয়র ও উপজেলা আওয়ামীলীগের  সহ-সভাপতি আলহাজ আব্দুল মনাফ, উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক রেজউল করিম, অফিসার ইনচার্জ  মোঃ মুরসালিন। সেমিনারে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন যুক্তরাজ্য আওয়ামীলীগের সহ-সভাপতি হরমুজ আলী, উপজেলা আওয়ামীলীগের  সহ-সভাপতি আলহাজ্ব আঃ কাইয়ুম মোশাহিদ,পাটলী ইউপি চেয়ারম্যান সিরাজুল হক,চিলাউরা-হলদিপুরের চেয়ারম্যান আরশ মিয়া,সৈয়দপুর শাহারপাড়া ইউপি চেয়ারম্যান আলহাজ্ব আবুল হাসান, রাণীগঞ্জ ইউপি চেয়ারম্যান আলহাজ্ব মজলুল হক, আশারকান্দি ইউপি চেয়ারম্যান আইয়ুব খান,পাইলগাও ইউপি চেয়ারম্যান  আপ্তাব উদ্দিন,মীরপুর ইউপি ভারপ্রাপ্ত চেয়ারম্যান জমির উদ্দিন ,পৌর আওয়ামীলীগের সাধারণ সম্পাদক হাজী ইকবাল হোসেন ভুইয়া, উপজেলা আওয়ামীলীগের সহদপ্তর সম্পাদক মাছুম আহমদ, পৌরসভার প্যানেল মেয়র শফিকুল হক, উপজেলা যুবলীগের সভাপতি কামাল উদ্দিন,সাবেক যুগ্ন আহ্বায়ক সাইফুল ইসলাম রিপন পৌর কাউন্সিলর গিয়াস উদ্দিন মুন্না, ছাত্রলীগ নেতা সাফরোজ ইসলাম,সিতু মিয়া,মুরাদ আহমদ প্রমুখ
০৩ দিন ব্যাপী মেলায় অংশ নেয় প্রাণী সম্পদ অধিদপ্তর, জগন্নাথপুর; মৎস্য অধিদপ্তর, জগন্নাথপুর; একটি বাড়ি একটি খামার,জগন্নাথপুর; রুরাল সার্ভিসেস ফাউন্ডেশন, কৃষক পর্যায়ে উৎপাদিত ফসল, এসিআই মটরস, আলীম ইন্ডাস্ট্রি লিঃ সিলেট, লালতীর সীড লিঃ, ব্রাক জগন্নাথপুর, গ্রীণ বিপ্লব নার্সারী, জগন্নাথপুর। মেলায় প্রদর্শন করা হয় স্বল্প সেচে আবাদযোগ্য ফসল চাষাবাদ, আদর্শ বসতবাড়ি, বিষমুক্ত সবজি চাষ, ফেরোমোন ফাঁদ, লোগো পদ্ধতিতে  ধান চাষ, ধানের জমিতে পানি সাশ্রয় পদ্ধতি, খামারজাত সার উৎপাদন পদ্ধতি, কম্পোস্ট উৎপাদন পদ্ধতি, সমম্বিত বালাই ব্যবস্থাপনা, সমম্বিত খামার ব্যবস্থাপনা, কৃষক পর্যায়ে বীজ সংরক্ষণ পদ্ধতি, আইলে সবজি চাষ, অর্থ ও শ্রম সাশ্রয়ী আধুনিক কৃষি যস্ত্রপাতিসহ অন্যান্য প্রযুক্তি।


“পতিত জমি করব চাষ, সুখে থাকবো বরোমাস” স্লোগানে সুনামগঞ্জের জগন্নাথপুরে বর্ণাঢ্য আয়োজনে ০৩ দিন ব্যাপী (০৮,০৯ ও ১০এপ্রিল ২০১৬খ্রিঃ) “কৃষি প্রযুক্তি মেলা-২০১৬”চলবে।