Wellcome to National Portal
কৃষি তথ্য সার্ভিস (এআইএস) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ৩০ নভেম্বর ২০১৫

রাজশাহীতে বরেন্দ্র বহুমূখী উন্নয়ন কর্তৃপক্ষের কার্যক্রম পর্যালোচনা সভা অনুষ্ঠিত


প্রকাশন তারিখ : 2015-11-30

রাজশাহী বরেন্দ্র বহুমূখী উন্নয়ন কর্তৃপক্ষের কনফারেন্স রুমে অনুষ্ঠিত হয় বরেন্দ্র বহুমূখী উন্নয়ন কর্তৃপক্ষের কার্যক্রম পর্যালোচনা সভা। বরেন্দ্র বহুমূখী উন্নয়ন কর্তৃপক্ষ রজশাহীর নির্বাহী পরিচালক (ভারপ্রাপ্ত) জনাব মো:আব্দুর রশীদ মহোদয়ের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের কৃষি মন্ত্রনালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্য এবং বগুড়া-০১ আসনের মাননীয় সংসদ সদস্য জনাব আব্দুল মান্নান, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের কৃষি মন্ত্রনালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্য ও বগুড়া-০৬ আসনের মাননীয় সংসদ সদস্য জনাব মোঃ নুরুল ইসলাম ওমর এবং কৃষি মন্ত্রণালয়ের যুগ্ম সচিব জনাব মোঃ হেমায়েৎ হুসেন।

 

মত বিনিময় সভায় প্রধান অতিথি মহোদয় উপস্থিত সকল বিভাগীয় কর্মকর্তাদের উদ্দেশ্যে তার বক্তব্যে বলেন, দেশের খাদ্য স্বয়ংসম্পূর্ণতা অর্জনে কৃষি সংশ্লিষ্ট বিভাগীয় কর্মকর্তাদের গুরুত্ব অপরিসীম। তাদের মেধা, যোগ্যতা, মননশীলতা, আগ্রহ নিয়ে কৃষক তথা দেশের স্বার্থে কাজ করার আহ্বান জানান। তিনি আরোও বলেন, প্রি-পেইড মিটার একটি ভাল পদ্ধতি  যার মাধ্যমে কৃষক প্রতারিত হওয়ার সম্ভাবনা কম এবং মূল্যবান পানি সম্পদের যথাযথ ব্যবহার নিশ্চিত হয়। তিনি আশা প্রকাশ করেন, এ ধরনের প্রকল্প দেশে সুষ্ঠুভাবে চালু করা গেলে এ দেশ খাদ্য ঘাটতি মিটিয়ে খাদ্য নিরাপত্তা বলয়ের মধ্যে আসবে। প্রধান অতিথি আরোও বলেন, জলবায়ু পরিবর্তনের ফলে আবহাওয়া বদলে যাওয়ায় কৃষি সবচেয়ে ঝুঁকিপূর্ণ। তাই খরা প্রবণ বরেন্দ্র অঞ্চলে খরা সহনশীল ধান, গম, ডাল, তেল সহ বিভিন্ন ফসল চাষে কৃষকদের উদ্বুদ্ধকরণে উপস্থিত কৃষি সংশ্লিষ্ট বিভাগকে অনুরোধ জানান।

 

সভার বরেন্দ্র বহুমূখী উন্নয়ন কর্তৃপক্ষ, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, ধান গবেষণা, গম গবেষণা, ফল গবেষণা, বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন, তুলা উন্নয়ন বোর্ড, এসআরডিআই, বীজ প্রত্যয়ন এজেন্সী, সুগার ক্রপ গবেষণা ইনষ্টিটিউট এবং কৃষি তথ্য সার্ভিস সহ বিভিন্ন পর্যায়ের প্রায় ৫০ জন কর্মকর্তা পর্যালোচনা সভায় উপস্থিত ছিলেন।

 

এরপর অতিথিবৃন্দ বিএমডিএ’র আওতাধীন রাজশাহী জেলার গোদাগাড়ী উপজেলায় অবস্থিত সরমংলায় ভূ-উপরস্থ সেচ পদ্ধতি এবং প্রি-পেইড মিটার ব্যবহার করে সেচ উন্নয়ন মূলক কার্যক্রম সরেজমিনে পরিদর্শন করেন।