Wellcome to National Portal
কৃষি তথ্য সার্ভিস (এআইএস) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ১৪ সেপ্টেম্বর ২০১৫

কৃষি সম্প্রসারণ সেবা প্রদানে উদ্ভাবনকে গুরুত্ব দিতে হবে: মহাপরিচালক, ডিএই


প্রকাশন তারিখ : 2015-09-09

গত ৮ সেপ্টেম্বর ২০১৫ তারিখে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে ফার্মগেটস্থ আ.কা.মু গিয়াস উদ্দীন মিলকী অডিটরিয়ামে দিনব্যাপী অনুষ্ঠিত হয়েছে ‘উদ্ভাবনী পাইলট প্রকল্প বাস্তবায়নকারী কর্মকর্তাদের সভা-২০১৫’। কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক কৃষিবিদ মো. হামিদুর রহমান সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। পরিকল্পনা, প্রকল্প বাস্তবায়ন ও আইসিটি উইং এর পরিচালক কৃষিবিদ জনাব প্রতীপ কুমার মন্ডলের সভাপতিত্বে আয়োজিত এ অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব ড. মো. আব্দুর রৌফ, যুগ্মসচিব (পিপিবি) ও চিফ ইনোভেশন অফিসার, কৃষি মন্ত্রণালয়। সভায় অন্যান্য অতিথিবৃন্দের মধ্যে উপস্থিত ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের ভৌত অবকাঠামো উন্নয়ন ও আইসিটি ব্যবস্থাপনা উইং এর অতিরিক্ত পরিচালক কৃষিবিদি এস এম আবুজার, কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত উপপরিচালক কৃষিবিদ আব্দুর রায়হান, এটুআই প্রকল্পের ক্যাপাসিটি ডেভেলপমেন্ট এক্সপার্ট জনাব মানিক মাহমুদ প্রমুখ।


প্রধান অতিথির বক্তব্যে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক বলেন কৃষির নিত্য নতুন প্রযুক্তিগুলো কৃষক, সম্প্রসারণকর্মীসহ আপামর উপকারভোগীর কাছে সহজলভ্য করতে হবে। সেবা গ্রহণকারী যাতে সহজে, কম খরচে চাহিদামাফিক সেবা সময়মতো পেতে পারেন সেজন্য সেবা প্রদানের পদ্ধতিগুলো সহজ হতে হবে। তিনি মাঠ পর্যায়ের কর্মকর্তাদের এসব লাগসই উদ্ভাবনগুলো বিস্তৃতি ঘটানোর জন্য অধিদপ্তরের সার্বিক সহযোগিতা প্রদানের আশ্বাস প্রদান করেন। বিশেষ অতিথি জনাব ড. মো. আব্দুর রৌফ, যুগ্মসচিব (পিপিবি), কৃষি মন্ত্রণালয় বলেন, মাঠ পর্যায়ের কর্মকর্তাদের নাগরিক সেবা প্রদানকারী এসব উদ্ভাবনগুলোকে কৃষি সস্প্রসারণ অধিদপ্তরের কার্যক্রমের মূলধারায় সম্পৃক্ত করা প্রয়োজন। তিনি কর্মকর্তাদের নাগরিক সেবা সহজ ও নিশ্চিত করে এমন বিষয় উদ্ভাবনের ওপর গুরুত্বারোপ করেন। এটুআই প্রকল্পের জনাব মানিক মাহমুদ জানান সরকারি সেবাদানের ক্ষেত্রে উদ্ভাবনী চর্চ্চা শুরু হয়েছে। মাঠ পর্যায়ের কৃষি কর্মকর্তাদের উদ্ভাবনী পাইলট প্রকল্পগুলোর মধ্য থেকে সম্ভাবনাময় প্রকল্পগুলোকে আরো সমৃদ্ধ করার জন্য কৃষি বিশেষজ্ঞদের পরামর্শ কামনা করেন।


উল্লেখ্য সরকারি কর্মকান্ডে এবং নাগরিক সেবায় উদ্ভাবনী সংস্কৃতি তৈরির লক্ষ্যে মন্ত্রিপরিষদ বিভাগ ও মাননীয় প্রধানমন্ত্রীর কার্যালয়ের একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রাম যৌথভাবে কাজ করে যাচ্ছে। মাঠ পর্যায়ের কর্মকর্তাগণ এতে সরাসরি ভূমিকা রাখছেন। ইতোপূর্বে অনুষ্ঠিত কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মাঠ পর্যায়ের কর্মকর্তাদের ৫দিনের উদ্ভাবনী কর্মশালার মধ্য থেকে বাছাই করা ৩২টি উদ্ভাবনের অগ্রগতি পর্যালোচনার জন্য এ সভাটি অনুষ্ঠিত হয়। সভায় ইনোভেটরগণ তাদের উদ্ভাবনী প্রকল্পসমূহ সম্পর্কে বিস্তারিত আলোচনা করেন।