Wellcome to National Portal
কৃষি তথ্য সার্ভিস (এআইএস) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ৩১st মার্চ ২০১৬

রাজধানীতে দুইদিনব্যাপি ফ্লাওয়ার ফেস্ট ২০১৬ এর উদ্বোধন


প্রকাশন তারিখ : 2016-03-29

বাংলাদেশ ফ্লাওয়ার সোসাইটি (বিএফএস) এর আয়োজনে এবং ইউএসএইড-এভিসি প্রকল্পের সহযোগিতায় দেশি ফুলের দেশি বাজার এ শ্লোগান নিয়ে  প্রথমবারের মতো শুরু হয়েছে দুই দিনব্যাপী ফ্লাওয়ার ফেস্ট ২০১৬।  ২৯ মার্চ বিকেল ৩টায় কৃষিবিদ ইনস্টিটিউশনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করেন কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরী এমপি। মন্ত্রী বলেন, অনেক ফুলই আছে, যাতে কোনো সুবাস নেই। আমাদের উষ্ণন্ডলীয় দেশ। এখানে সুবাসের অভাব হবে না। তাই সুবাসের জন্য ফুল নিয়ে গবেষকদের গবেষণা বাড়াতে হবে। মন্ত্রী উল্লেখ বলেন, এক সময়ে বসরাই গোলাপ দেখা যেত। একটা গোলাপ ঘরে থাকলে পুরো ঘরে তার সুবাস ছড়াতো। এখন গোলাপ আছে অনেক, কিন্তু সচরাচর সেই সুবাসিত গোলাপ পাওয়া যায় না। বাণিজ্যিকভাবে বসরাই গোলাপ চাষে ফুল চাষিদের আহ্বান জানান।  তিনি এ সময় আরও বলেন, ছোটবেলায় বিশিষ্ট কোনো ব্যক্তি স্কুলে আসলেই শুধু ফুল দেখতে পেতাম, কিন্তু এখন ফুলের বহুবিধ ব্যবহার হচ্ছে। ফুলচাষিরা তাদের জীবিকা নির্বাহ করছে ফুল চাষ করে, অনেক মানুষ এই সেক্টরের সঙ্গে জড়িত। আমি মনে করি, এ নিয়ে কৃষিবিজ্ঞানীদেরও অনেক কিছু করার আছে। মন্ত্রী বলেন, ফুলের ক্ষেত্রে আমার নিজস্ব একটা চাহিদা আছে। আমি সুগন্ধী ফুল চাই। যে ফুল তার সৌন্দর্য দিয়ে আমাকে আকর্ষণ করবে, সুবাস দিয়ে মন ভরিয়ে দেবে। তেমনি নয়ন ও মন ভরিয়ে দেওয়া ফুল চাই।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে কৃষি মন্ত্রণালয়ের সচিব মঈনউদ্দিন আবদুল্লাহ বলেন, এখন ফুল কেনার প্রতি মানুষের আগ্রহ বেড়েছে। আগে প্রতিবেশি দেশ থেকে আসা ফুল বহনকারী ফ্লাইট মিস হলে অনুষ্ঠান সাজাতে ফুল পেতাম না। এখন আর তাদের দিকে তাকিয়ে থাকতে হয় না।


বিশেষ অতিথির বক্তব্যে কৃষি সম্প্রসারণ অধিদফতরের মহাপরিচালক কৃষিবিদ মো. হামিদুর রহমান বলেন, আমরা পরপর তিনটি মেলা আয়োজন করেছি সবজি মেলা, মৌ মেলা ও ফুলমেলা। মেলা আয়োজনে এক ধরণের উদ্ভাবনী চিন্তা কাজ করেছে। ফুলকে খুব বড় পণ্য হিসাবে দেখা হয় না। উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য দেন- কৃষি মন্ত্রণালয়ের অবসরপ্রাপ্ত সচিব আনোয়ার ফারুক, ইউএসএআইডি ফরহাদ গাউসি। শুভেচ্ছা বক্তব্য দেন বাংলাদেশ ফ্লাওয়ার সোসাইটি এর সাধারন সম্পাদক জনাব ইমামুল হক। ‘ফুল চাষের সমস্যা ও সম্ভাবনা’ শীর্ষক মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ ফ্লাওয়ার সোসাইটির উপদেষ্টা ড. গয়ানাথ সরকার। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন- বাংলাদেশ ফ্লাওয়ার সোসাইটি সভাপতি আবদুর রহিম। বৈচিত্র্যময় দেশি ফুলের সঙ্গে মানুষের পরিচয় বাড়ানো, ফুলের ব্যবহার বৃদ্ধি এবং ফুলের দেশীয় ও আন্তর্জাতিক বাজার সম্প্রসারনের লক্ষ্যে এ মেলার আয়োজন করা হয়। এতে অংশ নিয়েছে ফুল উৎপাদনকারী ২০টি  প্রতিষ্ঠান। বুধবার (৩০ মার্চ) রাত ৮টায় পর্যন্ত মেলা চলবে। মেলা উপলক্ষে আয়োজন করা হয়েছে ফ্যাশন শো ও সাংস্কৃতিক অনুষ্ঠানের।