Wellcome to National Portal
কৃষি তথ্য সার্ভিস (এআইএস) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ২৫ জুন ২০১৯

ভোলায় ASSSRBP’র রিভিউ ওয়ার্কশপ অনুষ্ঠিত


প্রকাশন তারিখ : 2019-06-25

 

নাহিদ বিন রফিক, কৃতসা, বরিশাল
বাংলাদেশের দক্ষিণ-পশ্চিম অঞ্চলে ক্ষুদ্র চাষিদের জন্য কৃষি সহায়ক প্রকল্প (অঝঝঝজইচ) আয়োজিত দিনব্যাপি এক রিভিউ ওয়ার্কশপ গত ২৩ জুন ভোলা সদর উপজেলার কৃষক প্রশিক্ষণকক্ষে অনুষ্ঠিত হয়। কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের (ডিএই) উপপরিচালক বিনয় কৃষ্ণ দেবনাথের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ডিএইর আঞ্চলিক কার্যালয়ের উপপরিচালক মো. তাওফিকুল আলম।

কর্মশালায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন প্রকল্পের সিনিয়র মনিটরিং অফিসার মো. নজরুল ইসলাম, ডিএইর অতিরিক্ত উপপরিচালক মনোতোষ শিকদার, বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের (বারি) ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা মো. শহিদুল ইসলাম, দৌলতখানের উপজেলা কৃষি অফিসার মো. রাশেদ হাসনাত, লালমোহনের উপজেলা কৃষি অফিসার এ. এফ. এম. শাহাবুদ্দিন, চরফ্যাশনের উপজেলা কৃষি অফিসার মো. আবু হাসনাইন প্রমুখ।
কর্মশালায় প্রকল্পের চলমান কার্যক্রম পাওয়ার পয়েন্টের মাধ্যমে উপস্থাপন করা হয়। এতে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, এলজিইডি, বারি, কৃষি তথ্য সার্ভিস, বিএডিসি এবং কৃষক প্রতিনিধিসহ  ৫০ জন কর্মকর্তা অংশগ্রহণ করেন।  
উল্লেখ্য, এ প্রকল্পের মাধ্যমে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের  ৫ হাজার কৃষকদল গঠন করা হয়েছে। তারা দানাফসল, সবজিফসল এবং ফলফসলের অন্তর্ভূক্ত। এ অঞ্চলে বেশ কিছু ফলের বাগান সৃষ্টি হয়েছে। পাশাপাশি পাকা সেচনালাসহ বিভিন্ন অবকাঠামোর নির্মাণকাজ চলমান আছে। এছাড়া কৃষকদের প্রশিক্ষণ, প্রদর্শনী এবং ভর্তূকিমূল্যে বিভিন্ন কৃষিযন্ত্রপাতি বিতরণ করা হয়।