Wellcome to National Portal
কৃষি তথ্য সার্ভিস (এআইএস) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ৩rd জুন ২০২১

কুমিল্লা সদর উপজেলার বড় আলমপুর বারি সরিষা-১৪ এর মাঠ দিবস ও রিভিউ ডিসকাশন


প্রকাশন তারিখ : 2021-05-23
 
‘‘কৃষক পর্যায়ে উন্নতমানের ডাল, তেল ও মসলা বীজ উৎপাদন, সংরক্ষণ ও বিতরণ (৩য় পর্যায়)’’ প্রকল্পের আওতায় ২০২০-২১ অর্থ বছরে স্থাপিত সরিষা বীজ উৎপাদন বøক প্রদর্শনীর আওতায়, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর (ডিএই), আদর্শ সদর, কুমিল্লা এর  বাস্তবায়নে ১৯/৫/২০২১ তারিখে আদর্শ সদর বড় আলমপুর, বারি সরিষা-১৪ এর কৃষক মাঠ দিবস ও রিভিউ ডিসকাশন অনুষ্ঠিত হয়। রিভিউ ডিসকাশন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন- কৃষিবিদ মোঃ আবুল কালাম আজাদ ভ‚ঞা, উপপরিচালক, অতিরিক্ত পরিচালকের কার্যালয়, ডিএই, কুমিল্লা। বিশেষ অতিথির বক্তব্য রাখেন- কৃষিবিদ মোঃ সিরাজ উদ্দিন হোসেন, জেলা প্রশিক্ষণ অফিসার, ডিএই, কুমিল্লা।
 
 সভাপতিত্ব করেন- কৃষিবিদ আউলিয়া খাতুন, উপজেলা কৃষি অফিসার, আদর্শ সদর কুমিল্লা। স্বাগত বক্তব্য রাখেন- এটিএম আব্দুল কাইয়ুম, উপসহকারী কৃষি অফিসার, আদর্শ সদর, কুমিল্লা। এ ছাড়া আরো উপস্থিত ছিলেন- মোসা. রওশন সুলতানা, উপসহকারী উদ্ভিদ সংরক্ষণ অফিসার, আদর্শ সদর, কুমিল্লা। অনুষ্ঠান সঞ্চালনা করেন- মোসা. আমেনা খাতুন, উপসহকারী কৃষি অফিসার, আদর্শ সদর, কুমিল্লা।
 
অনুষ্ঠানে বক্তারা বলেন-বিদেশ থেকে আমদানীকৃত অনিশ্চিত তেল খেয়ে একদিকে ব্যয় হচ্চে বৈদেশিক মুদ্রা অন্যদিকে দিন দিন নানা জটিল রোগে আক্রান্ত হয়ে দেশের অসংখ্য মানুষ মৃত্যবরণ করছে। তবে আমাদের দেশে উৎপাদিত সরিষার তেল মানব দেহের জন্য নিরাপদ। পরিবেশের ভারসাম্য বজায় রাখার জন্য সরিষার চাষ গুরুত্বপূর্ণ ভ‚মিকা রাখতে পারে। ইতি মধ্যে দেশের অসংখ্য তরুন উদ্যোক্তা সরিষার ফুল থেকে মধু উৎপাদন করে জিবীকা নির্বাহ করছে। সরিষা সংগ্রহের পর গাছ জ¦ালানী হিসেবে ব্যবহার করে বৃক্ষ নিধন হ্রাস পেয়েছে। সরিষা গাছের পাতা ও ফুল মাটিতে মিশে উৎকৃষ্ট মানের জৈব সারে পরিনত হয়। সরিষার খৈল গবাদী পশু এবং মাছের উত্তম খাদ্য, উৎকৃষ্ট সার হিসেবে ব্যবহৃত হচ্ছে। পুষ্টি তথ্য মতে- সরিষার তেলের রান্না খাবার খেলে ছোট-বড় সবাই বিভিন্ন অজানা রোগ ও চর্ম  রোগ থেকে রক্ষা পাওয়া যায়।