কৃষি তথ্য সার্ভিস (এআইএস) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২০ ডিসেম্বর ২০১৭

প্রিন্ট মিডিয়া

ক. প্রিন্ট মিডিয়া:  

কৃষিকথা
বাংলাদেশের সবচেয়ে ঐতিহ্যবাহী প্রাচীন ফার্ম ম্যাগাজিন মাসিক কৃষিকথা প্রকাশ এবং নামমাত্র মূল্যে বিতরণ করা হয়। বর্তমান কৃষিকথার গ্রাহক সংখ্যা ৮০ হাজারেরও বেশি। আর এর পাঠকের সংখ্যা ১৫ লাখেরও বেশি। বিগত ৭৬ বছর ধরে কৃষিকথা কৃষির তথ্য প্রযুক্তি বিস্তার করে কৃষি উন্নয়নে অবদান রেখে চলছে।

 

সম্প্রসারণ বার্তা 
মাসিক বিভাগীয় নিউজ বুলেটিন চার রঙে প্রকাশ ও বিতরণ করা হয়। প্রতি মাসে দুই হাজার কপি সম্প্রসারণ বার্তা দেশের কৃষি সংশ্লিষ্ট অফিসে বিনামূল্যে বিতরণ করা হয়। কৃষি উন্নয়ন, সমৃদ্ধি, সফলতা, বিভিন্ন ইভেন্টসের হালনাগাদ খবর ও প্রাসঙ্গিক চিত্র নিয়ে সম্প্রসারণ বার্তা নিয়মিত প্রকাশিত হয়।       

 

কৃষি ডাইরি 
কৃষি ডাইরিকে সাধারণ ডাইরি না বলে তথ্যপ্রযুক্তি ডাইরি বলা যায়। আমরা বলি একের ভেতর তিন। কেননা এর মধ্যে ফোন ই-মেইল, সাধারণ ডাইরি এবং কৃষির আধুনিক ও হালনাগাদ তথ্যপ্রযুক্তি সন্নিবেশিত থাকে। তথ্যপ্রযুক্তি বিস্তারে অন্যতম মাধ্যম ফোন, ই-মেইল, ওয়েবসাইট ও কৃষি সংশ্লিষ্টদের যোগাযোগের ঠিকানাও এ ডাইরিতে সংযুক্ত হয়েছে। এছাড়া আধুনিক কৃষি তথ্য উপাত্ত, যেমন- বিভিন্ন ফসলের উন্নত জাত, বীজ তথ্য, সারের মাত্রা, সেচ, বালাইনাশক, সর্বশেষ প্রযুক্তির তথ্য, বিভিন্ন পরিসংখ্যান এ ডাইরির প্রধান বিষয়।
 

অনিয়মিত প্রকাশনা 
কৃষক ও কৃষি কর্মী এবং আগ্রহীদের চলমান চাহিদামাফিক সময়ে প্রযুক্তি নির্ভর বই, বুকলেট, পোস্টার, লিফলেট, ফোল্ডার, স্টিকার, ম্যাগাজিন, ব্যানার, ফেস্টুন মুদ্রণসহ বিনামূল্যে বিতরণের মাধ্যমে প্রযুক্তি বিস্তারে বিশেষ ভূমিকা পালন করে।

এ ছাড়াও বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক দিবসে/ প্রয়োজনে জাতীয় দৈনিকে বিজ্ঞপ্তি, ফিচার, ক্রোড়পত্র প্রকাশ করে থাকে। এতে আপামর পাঠক বিষয়ভিত্তিক তথ্য ও জ্ঞান লাভ করতে পারে।


Share with :

Facebook Facebook